Asianet News BanglaAsianet News Bangla

ধর্ষণে অভিষুক্ত সন্দীপ লামিচানেকে নির্বাসিত করল নেপাল ক্রিকেট বোর্ড, জারি হয়েছে গ্রেফতারি পরোয়ানা

ধর্ষণে (Rape) অভিযুক্ত নেপালের জাতীয় ক্রিকেট দলের (Nepal Cricket Team) অধিনায়ক সন্দীপ লামিচানেকে (Sandeep Lamichhane) নির্বাসিত করল সেদেশের ক্রিকেট বোর্ড। একইসঙ্গে তার বিরুদ্ধে জারি হয়েছে গ্রেফতারি পরোয়ানা (Arrest Warrent)। নিজেকে নির্দোষ বলে দাবি তারকা লেগ স্পিনারের।
 

Arrest Warrent issue agianst Rape accused Nepal Cricket Team Captain Sandeep Lamichhane spb
Author
First Published Sep 9, 2022, 6:43 PM IST

আর বিপাকে পড়লেন নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানে। তার বিরুদ্ধে এক নাবালিকেক ধর্ষণের অভিযোগ দায়ের হওয়ার পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছিল। আর এবার নেপালের ক্রিকেট দলের অধিনায়ককে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করল সেদেশের ক্রিকেট বোর্ড। শুধু তাই নয় তারকা লেগ স্পিনারের নামে জারি হে গিয়েছে গ্রেফতারি পরোয়ানা।  ক্যারিবিয়ান ক্রিকেট লিগে খেলতে গিয়েছিলেন লামিছানে। মাঝপথেই সেখান থেকে দেশে ফিরছেন তিনি।  যদিও তার বিরুদ্ধে ও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন সন্দীপ লামিচানে। বর্তমানে তাকে যেহেতু নির্বাসিত করেছে নেপাল ক্রিকেট বোর্ড তাই খেলার আর কোনও সম্ভাবনা নেই। তাই দেশে ফিরে আইনি লড়াই লড়ে নিজেকে নির্দোষ প্রমাণ করবেন বলে জানিয়েছেন সন্দীপ লামিচানে। 

অভিযোগ নেপালের কাঠমাণ্ডুর কাছে একটি এলাকায় ১৭ বছরের এক নাবালিকাকে ধর্ষণ করেছেন সন্দীপ লামিচানে। ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। নাবালিকার পরিবারের তরফ থেকে থানায় অভিযোগ দায়ের করা হয়। নাবালিকার বাবা-মায়ের অভিযোগ আসল দোষী লামিচানে। পুলিশ সূত্রের খবর, ২২ অগস্ট নেপাল ক্রিকেট দলের কেনিয়া সফরের আগে লামিছানে ওই কিশোরীকে ভক্তপুরে ঘুরতে যাওয়ার অনুরোধ করেন। কিশোরী রাজি হন। রাতে ওই কিশোরী মধ্য বানেশ্বরে নিজের হোস্টেলে ফিরে যেতে চাইলেও লামিছানে বাধা দেন। হোস্টেল আটটার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় হোটেলে লামিছানের সঙ্গে রাত কাটাতে বাধ্য হন ওই কিশোরী। প্রথমে তিনি আলাদা ঘরে থাকতে চান। সেটাও হতে দেননি লামিছানে। তার বদলে নিজের ঘরে ডেকে এনে ওই কিশোরীকে দু’বার ধর্ষণ করেন। লামিচানে জানিয়েছেন,'আমি কোনও দোষ করিনি। নেপালের আইনের উপর আমার সম্পূর্ণ আস্থা রয়েছে। আপাতত আমি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ থেকে কিছুদিনের জন্য বিরতি নিচ্ছি। আমার বিরুদ্ধে যেসব ভিত্তিহীন অভিযোগ উঠেছে, তার বিরুদ্ধে লড়াই করার জন্য আমি দেশে ফিরে যাব। আশা করি সঠিকভাবে এই অভিযোগের তদন্ত করা হবে। কারোওর প্রতি বৈষম্যমূলক আচরণ যেন না হয়।'

প্রসঙ্গত, ক্রিকেটার হিসেবে লেগ স্পিনার সন্দীপ লামিচানের উজ্জ্বল ভবিষ্যৎ ছিল। খুব অল্প বয়সেই ক্রিকেটে খ্যাতি পেয়েছিলেন তিনি। তার লেগ স্পিনের স্কিলের প্রশংসা করেছিলেন বিশ্বের তাবড় তাবড়া স্পিনাররা। ২০০১৮ সালে নেপালের জাতীয় দলে অভিষেক হয়েছিল লামিচানের। তার আগে দেশের অনুর্ধ্ব ১৯ দলের অধিনায়কত্বের দায়িত্বও সামলেথেন তিনি। ভারতীয় কোটিপতি লিগ আইপিএলেও দল পেয়ে যান লামিচানে। ২০১৮ ও ২০১৯ সালে খেলেছিলেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। আআইপিএলে ৯টি ম্যাচ খেলে ১৩টি উইকেট রয়েছে লামিচানের ঝুলিতে। যদিও পরবর্তী সময়ে আইপিএলে  আর দল পাননি তিনি। তবে বিশ্বের বিভিন্ন প্রান্তে অন্যান্য ফ্র্যাঞ্চাইজি বেস টি২০ লিগে খেলেছেন লামিচানে। ২০২১ সালে নেপালের জাতীয় দলের অধিনায়ক হন তিনি। এবার ২২ গজে নয়, ধর্ষণের অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে সন্দীপ লামিচানে।

আরও পড়ুনঃশতরান করেই ১০টি নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুনঃবিরাট কোহলির ঝুলিতে রয়েছে এমন কিছু রেকর্ড, যা নেই সচিন তেন্ডুলকর-রিকি পন্টিং থেকে রোহিত শর্মাদের

Follow Us:
Download App:
  • android
  • ios