Asianet News BanglaAsianet News Bangla

Aus vs Eng-Ashes: অ্যাসেজে দুরন্ত শুরু অজিদের, ইংল্যান্ডকে হারাল ৯ উইকেটে

Cricket News, Sports News, Ashes Test Series, Ashes 2021-22, Australia vs England, Pat Cummins, Joe Root, ক্রিকেট নিউজ, স্পোর্টস নিউজ, অ্য়াসেজ টেস্ট সিরিজ, অ্যাসেজ ২০২১-২২, অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, প্য়াট কামিন্স, জো রুট
 

Ashes 2021-22, Australia won 1st test against england by 9 wickets spb
Author
Kolkata, First Published Dec 11, 2021, 3:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে শুরুটা আগেই স্বপ্নের করেছিল অস্ট্রেলিয়ার অধিনায়ক (Australia Captain) প্যাট কামিন্স (Pat Cummins)। আর অ্যাসেজ সিরিজের (Ashes Series) প্রথম টেস্টে (First Series) ইংল্যান্ডকে (England) দুরমুশ করে হারিয়ে তা আ আরও মধুর করল। ব্রিসবেন গাব্বায় প্রথম টেস্টে জো রুটের (Joe Root) দলকে ৯ উইকেটে হারিয়ে ৫ ম্যাচে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কামিন্স ব্রিগেড। বৃষ্টি বিঘ্নিত ম্যাচেও পুরো ৪ দিনও লাগলো না প্রথম  টেস্ট শেষ হতে। ঘরের একতরফাভাবে প্রথম টেস্ট জয়ের (TestWin)  ফলে এটুকু প্রমাণিত সিরিজে আগামি দিনে ইংল্যান্ড দলকে আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তারমধ্যে যেখানে দুটি দিন-রাতের টেস্ট রয়েছে। প্রথম টেস্ট শুধু জিতে আরও আত্মবিশ্বাসী ব্যা গ্রিনরা।

Ashes 2021-22, Australia won 1st test against england by 9 wickets spb

তৃতীয় দিনের খেলার শেষে ২২০ রানে ২উইকেট ছিল ইংল্যান্জের। অধিনায়ক জো রুট ও ডেভিড মালানের (Dawid Malan) ব্যাটে ভর করে ম্যাচে পুরোপুরি ঘুড়ে দাঁড়ানোর আশা করছিল ইংল্যান্ড সমর্থক। কিন্তু চতুর্থ দিনের সকালে ধরাশায়ী হয়ে যায় ব্রিটিশ লায়ন্সদের ইনিংস। ডেভিড মালান ৮২ ও জো রুট ৮৯ রানে ফিরতেই আর কোনও ইংল্যান্ড ব্যাটসম্যান উইকেটে দাঁড়াতে পারেনি। চতুর্থ ৭৭ রানের মধ্যেই ৮ উইকেট হারায় ইংল্যান্ড। জো রুটের দলের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৯৭ রানে। অজিদের বোলিং লাইনে সর্বোচ্চ ৪ উইকেট  নেন ন্যাথান লিয়ঁ (Nathan Lyon)। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে পাওয়া ২৭৮ রানের লিড বাদ দিলে দ্বিতীয় ইনিংসে  ম্য়াচ জয়ের জন্য টার্গেট দাঁড়ায় মাত্র ২০ রান। ১ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছেয় যায় অস্ট্রেলিয়া।

Ashes 2021-22, Australia won 1st test against england by 9 wickets spb

প্রসঙ্গত, ম্য়াচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন  ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু অস্ট্রেলিয়ার পেস ব্যাটারিরি আগুনে বোলিংয়ের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস। ১৪৭ রানে অলআউট হয়ে যায় জো রুটের দল। ৫ উইকেট নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। মিচেল স্টার্ক ও জোস হ্যাজেলউড ২টি করে উইকেট নেন।  একটি উইকেট নেন ক্যামেরন গ্রিন। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ১৫২ রানের ট্রেভিস হেডের ইনিংস, ডেভিড ওয়ার্নারের ৯৪ ও মার্নাস লাবুশানের ৭৪ রানের ইনিংসের সৌজন্যে ৪২৫ রান করে অস্ট্রেলিয়া। ২৭৮ রানে লিড পায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৯৭ রান করে ইংল্যান্ড। এক উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ব়্যাঙ্কিংয়ে ২ নম্বরে উঠে এল ব্যাগি গ্রিনরা।

Follow Us:
Download App:
  • android
  • ios