Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 Final, Aus vs Nz- ফাইনালে মুখোমুখি দুই প্রতিবেশী, নতুন চ্যাম্পিয়ন পাবে টি২০ ক্রিকেট

আগামি ১৪ নভেম্বর টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)  -এর মেগা ফাইনাল (Mega Final)। মুখোমুখি হতে চলেছে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড (Australia vs New Zealand)। টি২০ ক্রিকেটে (T20 Crricket) প্রথমবার বিশ্ব জয় করাই লক্ষ্য অ্যারন  ফিঞ্চ (Aaron Finch) ও কেন উইলিয়ামসনের (Kane Williamson) দলের।
 

Australia vs New Zealand, T20 World Cup 2021 will get New champion on 14 November spb
Author
Kolkata, First Published Nov 12, 2021, 1:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একটি দল এই প্রথমবার ফাইনালে  ওঠার স্বাদ পেল। অপর দল এই নিয়ে দ্বিতীয় বার। এর আগে একবার ফাইনালে উঠলেও ট্রফি জয়ের স্বাদ অধরাই থেকে গিয়েছিল। এবার সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) -এ নতুন চ্যাম্পিয়ন (New Champion) পেতে চলেছে। আগামি ১৪ নভেম্বর (14 November)মেগা ফাইনালে মুখোমুখি হতে চলেছে দুই প্রতিবশী দেশ অস্ট্রেলিয়া ও  নিউজিল্যান্ড  (Australia vs New Zealand)।  দুই পড়শীদেশের মহারণকে ঘিরে  আগামি ২ স্বভাবতই চড়বে উত্তেজনা ও উন্মদনার পারদ। তবে প্রথমবার ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে  বিশ্বজয়ের স্বাদ পায় কোন দল তার জন্য আগামি  রবিবার পর্য়ন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

Australia vs New Zealand, T20 World Cup 2021 will get New champion on 14 November spb

এর আগেও আইসিসি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২০১৫ সালে একদিনের বিশ্বকাপ  ফাইনালে ঘরের মাঠে কিউইদের মুখোমুখি হয়েছিল ব্যাগি গ্রিণরা। সেবার ব্ল্যাকক্যাপসদের হারিয়ে পঞ্চমবার ওয়ান ডে বিশ্বকাপ জিতেছিল অজিরা। সেবার ফাইনালে কার্যত একতরফা ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ম্যাচে  প্রথমে ব্য়াট করে  মাত্র ১৮৩ রান করেছিল তৎতাকালীন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালামের দল। রান তাড়া করতে সহজেই ১৬ ওভার ৬ বল বাকি থাকতে  ৭ উইকেটে জয় পেয়েছিল অজি অধিনায়ক মাইকেল ক্লার্কের দল। এবার সেই ফাইনালে হারের বদলা নেওয়ার সূবর্ণ সুযোগ রয়েছে কেন উইলিয়ামসনের (Kane Williamson)দলের সামনে।

Australia vs New Zealand, T20 World Cup 2021 will get New champion on 14 November spb

তবে টি২০বিশ্বকাপে দুই দলের পারফরমেন্স এখনও পর্যন্ত তেমন আহামরি নয়। নিউজিল্যান্ড, বা অস্ট্রেলিয়া কোনও দলই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারেনি।  ২০১০ সালে শুধু একবার রানার্স হয়েছিল অজিরা। ফাইনাল হারতে  হয়েছিল ইংল্যান্ডের কাছে। নিউজিল্যান্ডের এর আগে সেরা পারফরম্যান্স দু’ বার সেমিফাইনালে ওঠা। ২০০৭ এবং ২০১৬ সালে তারা শেষ চারে উঠেছিল। ২০০৯, ২০১০, ২০১২ সালে গ্রুপ পর্বের বাধা টপকে সুপার এইটে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু তারপর আর এগোতে পারেনি। ২০১৪ সালে প্রথম রাউন্ডেই ছিটকে যায় ব্ল্যাক ক্যাপসরা। অপরদিকে, ২০১০ সালে ফাইনাল বাদে  ২০০৭ এবং ২০১২ সালে দু’ বার সেমিফাইনালে গিয়েছিল অস্ট্রেলিয়া। ২০০৯ সালে তারা প্রথম রাউন্ডেই ছিটকে যায়। সেটিই অস্ট্রেলিয়ার সবথেকে খারাপ পারফরম্যান্স। ২০১৪ এবং ২০১৬ সালে সুপার ১০ রাউন্ড থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া।

Australia vs New Zealand, T20 World Cup 2021 will get New champion on 14 November spb

২০১৫ সালে একদিনের বিশ্বকাপ জয়ের  পর আইসিসি ট্রফিতে  খুব একটা সাফল্য নেই অস্ট্রেলিয়ার। অপরদিকে,চ্যাম্পিয়ন না হতে পারলেও ২০১৫ ও ২০১৯  সালে একদিনের বিশ্বকাপ ফাইনালে উঠেছিল কিউইরা। কিন্তু ২০১৫- অস্ট্রেলিয়া ও ২০১৯-এ ইংল্য়ান্ডের কাছে হারের মুখ দেখতে হয়। ২০২১-এ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতকে হারিয়ে টেস্টে বিশ্বজয় নিউজিল্যান্ড। এবার হাতছানি টি২০ ক্রিকেটে বিশ্বজয়ের। সেই সুযোগ হাতছাড়া করতে নারাজ কেন উইলিয়ামসনের দল। অপরদিকে ২০১০-এর অতৃপ্ত বাসনা ও অস্ট্রেলিয়ার ক্যাবিনেটে না থাকা টি২০ বিশ্বকাপের ফাঁকা জায়গাটা পূরণ  করতে এবার বদ্ধ পরিকর অ্য়ারন ফিঞ্চের (Aaron Finch) দল। নতুন চ্যাম্পিয়ন পাওয়ার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

Follow Us:
Download App:
  • android
  • ios