ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে ভারতীয় দল যে অপ্রতিরোধ্য তা মানেন বিশ্বের সব দেশের ক্রিকেটাররাই। ঘরের মাঠে টেস্ট সিরিজ তো দুরস্ত সিরিজে একটি ম্যাচও ভারতকে হারানো অসাধ্য সাধন করার মত বিষয়। সাম্প্রতিক কালের বিরাট কোহলির দলের পরিসংখ্যানও সেই কথাই বলছে। সেই টিম ইন্ডিয়াকে ঘরের মাঠে হারিয়ে টেস্ট সিরিজ জেতা তার জীবনের অন্যতম স্বপ্ন। বক্তা অন্য কেউ নন বর্তমানে অস্ট্রেলিয়া দলের সবথেকে বেশি নির্ভরযোগ্য ব্যাটসম্যান স্টিভ স্মিথের। 

আরও পড়ুনঃ৬৫ হাজার ১০০ পাউন্ডে বিক্রি হল বাটলারের বিশ্বকাপ ফাইনালের জার্সি,খরচ হবে করোনা আক্রান্তদের চিকিৎসায়

আইপিএলে রাজস্থান রয়্যালস অনুষ্ঠিত একটি পোডকাস্টে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দলের সতীর্থ ইশসোধির সঙ্গে কথোপকথনে স্মিথ বলেন, ‘‘ভারতে টেস্ট সিরিজ জিততে চাই আমি।’’স্মিথের এমন ইচ্ছের কারণটাও যদিও বেশ ইঙ্গিতপূর্ণ। কারণ ডান-হাতি ব্যাটসম্যান মনে করেন, ‘অতীতে ভারত ঘরের মাঠে স্টিভ ওয়-র অপরাজিত দলকে মাটি ধরিয়েছিল। যে দলকে বিশ্বের অন্য প্রান্তে ভয়ঙ্কর দেখায়, সেই দল ভারতে এসে হয়ে যায় নির্বিষ। একজন অস্ট্রেলীয় হিসেবে অ্যাশেজ সিরিজ আমাদের কাছে সবার আগে। বিশ্বকাপের গুরুত্বও বিরাট। কিন্তু এই মুহূর্তে বিশ্বের এক নম্বর দল ভারত এবং ভারতের মাটিতে টেস্ট খেলা ভীষণ কঠিন ব্যাপার। তাই আমি সেদেশে অন্তত একবার টেস্ট সিরিজ জিততে চাই। এ রকম কঠিন জায়গায় টেস্ট ম্যাচ জেতার অনুভূতিই অন্য রকমের'।

আরও পড়ুনঃ১৬ লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে জামিন পেলেন রোনাল্ডিনহো,তবে প্যারাগুয়েতেই থাকতে হবে গৃহবন্দি

আরও পড়ুনঃলকডাউনে বিরাট কোহলিকে 'টেনিস অ্যাট হোম' চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রজার ফেডেরার

পাশাপাশি টিম ইন্ডিয়ার অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজারও প্রশংসা শোনা গিয়েছে স্মিথের গলায়। পয়লা নম্বর টেস্ট ব্যাটসম্যানের কথায়, উপমহাদেশে জাদেজা এত সফল তার কারণ ও ধারাবাহিক ভাবে গুড লেংথে বল করে এবং একইসঙ্গে ওর হাতে ভ্যারিয়েশনও রয়েছে। একইসঙ্গে চলতি মরশুমে আইপিএলের ভবিষ্যত অনিশ্চিত হলেও গত মরশুমে মাঝপথে রাজস্থান রয়্যালসের অধিনায়কত্বের ব্যাটন নেওয়া স্মিথ আশাবাদী, কোনও একটা সময়ে গিয়ে আইপিএলের ঢাকে কাঠি পড়বেই। স্মিথের এই মন্তব্যকে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছে ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অস্ট্রেলিয়া সফর রয়েছে ভারতীয় দলের। সেখানে চার ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে ভারতের। গতবার অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট জিতেছিল ভারত। যদিও বল ট্যাম্পারিং কাণ্ডে নির্বাসনের জন্য সেই সিরিজে খেলেননি স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মত তারকা অজি ক্রিকেটাররা। ফলে এইবার সিরিজ জিততে বদ্ধপরিকর ব্যাগী গ্রিণরা। তাই আগে থেকে মাইন্ড গেম খেলে রাখলেন স্টিভ স্মিথ।