ভারতের-অস্ট্রেলিয়া সিরিজ শুরু হতে বাকি এখনও বেশ কয়েকটা দিন। আর টেস্ট সিরিজ শুরু হাতে বাকি এখনও একমাস। প্রথমে ওডিআই, তারপর টি২০ ও শেষে টেস্ট।  কিন্তু অজিদের চিরাচরিত মাইন্ড গেম বা মাঠের বাইরের খেল শুরু করে দিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্লেয়াররা। আর মাঠের বাইরের খেলাতেও দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে দেখা গেল অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেইনকে। আর তার আক্রমণের নিশানায় আর কেউ নন, স্বয়ং ভারত অধিনায়ক বিরাট কোহলি।

এক সাক্ষাৎকারে ব্যাগি গ্রীণদের টেস্ট দলের অধিনায়ক বলেন,'বিরাটের সঙ্গে আমাদের সম্পর্কটা অদ্ভুত। ক্রিকেটভক্ত হিসেবে ওর ব্যাটিংয়ে মুগ্ধ হলেও কেউ চায় না, ও রান করুক অথবা উইকেটে টিকে থাকুক। বিরাটকে ঘৃণা করতেই বেশি পছন্দ করি আমরা।' এছাড়াও পেইন বলেন, জানি না কেন বিরাটকে নিয়ে এত প্রশ্ন করা হয় আমাকে। ও আমার কাছে আর পাঁচজন ক্রিকেটারেরই মতো। ওর সঙ্গে কোনও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সত্যি নেই। টস ও ম্যাচের সময়েই যা দেখা-টেখা হয়।' গবারের বিরাট-পেইন দ্বারথ নিয়েও মুখ খোলেন পেইন। বলেন,'রাট ও আমি দু'দলের অধিনায়ক বলেই যে বাক্য বিনিময় হয়েছে, তা কিন্তু নয়। অন্য কারও সঙ্গেও সেটা হতে পারত। বিপক্ষের সব চেয়ে শক্তিশালী ক্রিকেটারের বিরুদ্ধে এটা হয়েই থাকে। ইংল্যান্ডের রুট ও স্টোকসের বিরুদ্ধে আমরা নামলে এ ধরনেরই প্রতিদ্বন্দ্বিতা দেখা যায়। বিশ্বের সেরা ক্রিকেটারেরা যখন ক্রিজে আসে, এমনিই পারদ চড়তে থাকে।'

ভারত -অস্ট্রেলিয়ার শেষ সফরে অজিভূমে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়েছিল বিরাট কোহলির দল। শুধু ভারতীয় নয়, যে কোনও এশীয় দল প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিতেছিল। ওই সিরিজেও ভারত অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন মাঠের মধ্যেই উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েছিল। কার্যত ধাক্কাধাক্কির পরিস্থিত তৈরি হলে আম্পায়ার গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। তবে এবার বিরাট কোহলি একটি টেস্ট ম্যাচ খেলবে। তারপর পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরবেন। কিন্তু একটি ম্যাচ খেললেও, অজিরা সবার আগে দলের সেনাপতিকেই আক্রমণ করা শুরু করে দিল। এবারও গতবারের মত মাঠে সেই জবাব দিতে মুখিয়ে রয়েছে ভারতীয় দল।