Asianet News BanglaAsianet News Bangla

ফাইনাল হারের দায় নিলেন বাবর-শাদাব-রিজওয়ানরা, ক্ষমা চেয়ে কী বার্তা দিলেন পাক ক্রিকেটাররা

এশিয়া কাপের ফাইনালে (Asia Cup 2022 Final) দুরন্ত শ্রীলঙ্কা। পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে ষষ্ঠবার ট্রফি জিতল লঙ্কান লায়ন্সরা (Pakistan vs Sri Lanka)। ম্যাচে প্রথমে ব্য়াট করে ১৭০ রান করে শ্রীলঙ্কা। জবাবে ১৪৭ রানে অলআউট পাকিস্তান। ম্যাচ হারের দায় নিয়ে ক্ষমা চাইলেন পাক ক্রিকেটাররা।
 

Babar Azam Shadab Khan Mohammad Rizwan take responsibility and apologized for loss in Asia Cup 2022 final spb
Author
First Published Sep 12, 2022, 3:57 PM IST

ফের একবার এশিয়া কাপের ফাইনালে এসে ডুবল পাকিস্তানের তরী। ১৯৮৪ সাল থেকে এশিয়া কাপ খেলা হলেও পাকিস্তান এখনও পর্যন্ত মাত্র দুবার চ্যাম্পিয়ন হয়েছে। এবার তৃতীয়বারের লক্ষ্যে নামলেও সেই আশা পূরণ হল না। ফাইনালে শ্রীলঙ্কার কাছে ২৩ রানে হারতে হয় বাবর আজমের দলের। ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭০ রান করে শ্রীলঙ্কা। জবাবে রান তাড়া করতে নেমে ১৪৭ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। ম্যাচে বাজে ফিল্ডিং ও বাজে ব্যাটিংয়ের কারণেই এই হার পাক দলের। ম্যাচের পর তাই স্বভাবতই হতাশ পাকিস্তানের ক্রিকেটাররা। দলের হারের দায় পুরোটাই মাথা পেতে নিয়েছেন অধিনায়ক বাবর আজম। দেশবাসীর কাছে ক্ষমাও  চেয়ে নিয়েছেন তিনি। একই পথে হেঁটেছন মহম্মদ রিজওয়ান ও শাদাব খানরা।

ফাইনাল হারের পর বাবর আজম দলের খারাপ ফিল্ডিং ও ব্যাটিং বিভাগের ব্যর্থতার কারণেই এই হার বলে মেনে নিয়েছেন। তিনিও প্রতিযোগিতায় ফর্মে ছিলেন না। পাকিস্তান অধিনায়ক বলেন, 'আমরা ওদের চেপে ধরেছিলাম। তার পরেও দুর্দান্ত ব্যাটিং করে ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা। আমরা ভাল ব্যাট করতে পারিনি। নিজেদের ক্ষমতা অনুযায়ী খেলতে পারিনি। মিডল অর্ডার ইনিংসটা ভাল শেষ করতে পারেনি। যে ভাবে প্রতিযোগিতা শেষ করতে চেয়েছিলাম, তা পারলাম না। কোনও কিছুই পরিকল্পনা মতো হল না। ফাইনালে আমাদের ফিল্ডিং একদমই ভাল হয়নি। তাও বেশ কিছু ইতিবাচক বিষয় নিয়েই আমরা দেশে ফিরব।'

ফাইনালে দীর্ঘক্ষণ ক্রিজে থেকে অর্ধশতরান করলেও ম্যাচ ফিনিশ করে আসতে পারেননি মহম্মদ রিজওয়ান। প্রতিযোগিতার সর্বোচ্চ স্কোরার হলেও দেশ ট্রফি না জেতায় হতাশ তিনি। ফাইনালের পর তিনি বলেন,'আমরা কয়েকটা ভুল করেছি। আমরাও মানুষ। প্রতিযোগিতায় অন্য ম্যাচগুলো আমরা ভালই খেলেছি। কিন্তু ফাইনালে শ্রীলঙ্কার কয়েকটা উইকেট দ্রুত তুলে নেওয়ার পরেও আমরা ছন্দ হারিয়ে ফেলি। টি-টোয়েন্টি ক্রিকেটে যারা ছন্দটা এক বার ধরে নেয়, তাদেরই জেতার বেশি সুযোগ থাকে। আমরা যেখানে ছন্দ নষ্ট করেছি, শ্রীলঙ্কা সেখান থেকেই ছন্দ ধরে নিয়েছে। ওরা আমাদের ভুলের সুযোগ নিয়েছে। যোগ্য দল হিসাবেই শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়েছে।'

ম্যাচে ভাইটাল সময় শ্রীলঙ্কার ভানুকা রাজাপক্ষের ক্যাচ ফেলেছিলেন শাদাব খান। সেই রাজাপক্ষই ৭১ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেন। অধিনায়কের মতই দলের হারের দায় নিলেন সহ অধিনায়কও। তিনি ট্যুইটারে বলেন, 'ক্যাচ ধরলে ম্যাচ জেতা যায়। আমি ক্ষমা চাইছি। এই হারের দায় আমার। আমিই দলকে ডুবিয়েছি।' নিজেকে দায়ী করলেও দলের অন্য ক্রিকেটারদের প্রশংসা করেছেন শাদাব। তিনি লেখেন,'নাসিম শাহ, হ্যারিস রউফ, মহম্মদ নওয়াজ খুব ভাল খেলেছে। রিজওয়ান লড়াই করেছে। পুরো দল নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছে।' তবে এশিয়া কাপের ভুল থেকে শিক্ষা নিয়ে টি২০ বিশ্বকাপে পাকিস্তান যে ঘুড়ে দাঁড়াবে ও ভালো পারফর্ম করবে সেই বিষয়ে আত্মবিশ্বাসী দল। 

আরও পড়ুনঃশ্রীলঙ্কার সাফল্যের পেছনে কী 'অবদান' রয়েছে ভারতের, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুনঃ১৯৮৪ থেকে ২০২২, জেনে নিন এশিয়া কাপের ১৫টি ফাইনালের ফলাফল

Follow Us:
Download App:
  • android
  • ios