একের পর এক বিতর্কে বাংলাদেশ ক্রিকেট। ভারত সফরে আসার আগে ১১ দফা বাদি তুলে ধরে দেশের ক্রিকেট বোর্ডকে চাপে ফেলে দিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটারার। সরাসরি ধর্মঘটের রাস্তায় হেঁটেছিলেন তাঁরা। ক্রিকেটারদের সেই আন্দোলনকে নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশে ক্রিকেটের তারকা অল রাউন্ডার শাকিব আল হাসান। এবার সেই শাকিবই বিপাকে। বোর্ডের চুক্তি ভাঙায় তাঁকে শো-কজ নোটিশ ধারিয়ে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শাকিব যদি এই নোটিসের সন্তোষজনক উত্তর দিতে না পারেন তাহলে তাঁর বিরুদ্ধে আইনি পথেও হাঁটার কথা জানিয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি। 

আরও পড়ুন - হঠাৎ ধোনি ভক্ত শাস্ত্রী, মাহির সমলোচকদের একহাত নিলেন ভারতীয় কোচ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের চুক্তি অনুয়ায়ী, ক্রিকেটাররা কোনও টেলিফোন কোম্পানীর সঙ্গে যুক্ত হতে পারবেন না। অথচ শাকিব অক্টোবরের ২২ তারিখ, বাংলাদেশের টেলিকম সংস্থা গ্রামীণফোনের সঙ্গে চুক্তি করেছেন। সেই সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডারও হয়েছেন শাকিব। এই খবর আসার পরই খেপে আগুন বাংলাদেশ ক্রিকেটের কর্তারা। যে ক্রিকেটার ১১ দফা দাবি নিয়ে বোর্ডের সঙ্গে লড়াই করছে, সেই বোর্ডের চুক্তি ভেঙে কী ভাবে টেলিকম সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়? প্রশ্ন কর্তাদের। তাই শাকিবকে ধরিয়ে দেওয়া হয়েছে শো-কজ নোটিস। আর যথাযথ উত্তর না পেলে আইনি পথেই যে তাঁরা হাঁটবেন সেটাও পরিস্কার করে দিয়েছেন বিসিসি সভাপতি নাজমুল হাসান। তাই ভারত সফরে আসার আগে চাপে পরে গেলেন বাংলাদেশ ক্রিকেটের এক নম্বর তারকা। 

দেখুন ভিডিও - সিএবির জমকালো সংবর্ধনা, সৌরভের ইডেনে শুভেচ্ছা থেকে নস্টালজিয়ার ছোঁয়া দেখুন ভিডিও

 শুক্রবার বাংলাদেশ জাতীয় দলের অনুশীলনেও আসেননি শাকিব। কোচ জানিয়েছেন শাকিব অসুস্থ। কিন্তু সত্যই কী তাই। প্রশ্ন থেকেই যাচ্ছে। বংলাদেশ বোর্ড সুত্রের খবর, শাকিবকে শো-কজ নোটিস দেওয়ার পাশাপাশি টেলিকম সংস্থাটিকেও নোটিস দেওয়া হয়েছে। শাকিব যদি সন্তোষজনক উত্তর দিতে না পারেন তাহলে তাঁর বিরুদ্ধে যেমন কড়া ব্যবস্থা নেওয়া হবে তেমনই গ্রামীণফোনকেও ছেড়ে কথা বলতে নারাজ বিসিবি। দুপক্ষের থেকেই মোটা অঙ্কের ক্ষতিপূরণ দাবি করার কথাই ভাবছে বাংলাদেশ বোর্ড। এদিকে ব্যক্তিগত কারণ দেখিয়ে ভারত সফর থেকে নাম তুলে নিলেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। তাঁর বদলে দলে সুযোগ পেয়েছেন ইমরুল কায়াস। 

আরও পড়ুন - বোপান্না-ভূপতি নেই, ডেভিস কাপে লিয়েন্ডারের প্রত্যাবর্তনের ইঙ্গিত