Asianet News BanglaAsianet News Bangla

IPL-এর দুটি নতুন দল ঘোষণা BCCI-এর, কোন শহর, কে মালিক, জানুন বিস্তারিত

অবশেষে প্রতীক্ষার অবসান। নতুন দুটি আইপিএলের (IPL)দলের নাম ঘোষণা করল বিসিসিআই (BCCI)। কোন বিদেশী মালিকানা নয়, দুই স্বদেশী কোম্পানি মালিক হলেন দুই নতুন আইপিএল দলের। আহমেদাবাদ (Ahmedabad) ও লখনউ (Lucknow)থেকে আ সল দুটি নতুন দল।
 

BCCI Announce 2 new teams for IPL, RPG Group Takes Lucknow and CVC Capital Buys Ahmedabad spb
Author
Kolkata, First Published Oct 25, 2021, 8:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামি মরসুম থেকে আইপিএলের  দুটি দল বাড়তে চলেছে, সেই ঘোষণা আগেই করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)। নতুন দুটি দলের জন্য গত ৩১ আগস্ট দরপত্র আহ্বান করে।  ১০ লক্ষ টাকা খরচ করে  দরপত্র জমা দেয় দেশি-বিদেশী একাধিক কোম্পানি। সোমবারই যে দু’টি নতুন আইপিএল (IPL) দল এবং তাদের মালিকের নাম ঘোষণা করা হবে তা আগে থেকেই ঠিক করা ছিল।  অবশেষে দুবাই নিলাম পর্ব শেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে জানিয়ে দেওয়া হল আইপিএল ২০২২ -(IPL 2022) এ নতুন দুটি দলের শহর ও মালিক সংস্থার নাম। একটি দলের মালিক হল সিভিসি ক্যাপিটালস (CVC Capitals) ও অপর দলটির মালিকানা পেলেন  আরপিজি গ্রুপ (RPG Group)অর্থাৎ সঞ্জীব গোয়েঙ্কার (Sanjeev Goenka)সংস্থা।

 

 

সোমবার দুবাইয়ের একটি বিলাসবহুল হোটেলে আইপিএলের দুটি নতুন দলের জন্য নিলাম প্রক্রিয়া শুরু হয়। জয়ী দু’টি সংস্থা ছাড়াও ছিল আদানি গ্রুপ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার (ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক), উদয় কোটাক, অল কার্গো লজিস্টিক্স, টরেন্ট ফার্মার মতো নামকরা সংস্থারাও দরপত্র জমা দিয়েছিলেন। তবে সবাইকে পেছনে ফেলে বিড জিতে নেন আরপিজি ও সিভিসি। বোর্ড আইপিএলের দল কেনার জন্য ন্যূনতম ২০০০ কোটি টাকা মূল্য নির্ধারণ করে দিয়েছিল।  ৭০৯০ কোটি টাকা দিয়ে লখনউ শহরের দলটি কিনেছে আরপিজি ও আহমেদাবাদ শহরের দল কিনেছে সিভিসি ক্যাপিটালস।

BCCI Announce 2 new teams for IPL, RPG Group Takes Lucknow and CVC Capital Buys Ahmedabad spb

শহর ও মালিক সংস্থার নাম ঘোষণা করা হয়ে গেলেও, নতুন দুই আইপিএল দলের কী নাম হতে চলেছে তা এখনও জানানো হয়। দুই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে পরে আলোচনার মাধ্যমে নাম ঠিক করে জানানো হবে। আহমেদাবাদ শহর থেকে দল আসায় একদিকে যেমন বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম আইপিএল দল পেল, ঠিক তেমনই লখনউয়ের মত ঐতিহ্যশালী শহরও পেল ভারতেলর কোটিপতি লিগের দল। দুই সংস্থা ও দলকে শুভেচ্ছা জানানো হয়েছে বিসিসিআইয়ের তরফে। প্রসঙ্গত, এর আগেও আইপিএল দলের মালিক হয়েছে আরপিজি সংস্থা। এর আগে রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিক ছিল তারা। এবার দ্বিতীয়বার আইপিএল দল কিনল সঞ্জীব গোয়েঙ্কার সংস্থা।


Follow Us:
Download App:
  • android
  • ios