Asianet News BanglaAsianet News Bangla

Ind Vs SA: কে থাকল দলে আর কে পড়ল বাদ, দেখুন দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের টেস্ট দল

২৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের (India Tour Of South Africa) প্রথম টেস্ট। তার আগে দল ঘোষণা করল বিসিসিআই (BCCI)। দলে অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। সহ অধিনায়ক অজিঙ্কে রাহানের (Ajinkya Rahane)পরিবর্তে করা হয়েছে রোহিত শর্মাকে (Rohit Sharma)।
 

BCCI announced Test squad for upcoming test series against South Africa spb
Author
Kolkata, First Published Dec 8, 2021, 10:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের বিরদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজের জন্য দল আগেই ঘোষণা করে দিয়েছিল ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa)।  পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে গ্রেম স্মিথের নেতৃত্বাধীন  বোর্ড। তবে বাকি ছিল ভারতীয় দল (Indan team) ঘোষণা।  কিছুটা সময় নিয়েই দল ঘোষণার পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই (BCCI)। অবশেষে বুধবার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টেস্ট দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)।  দল গঠনে যেমন ফেরানো হয়েছে  দলের সিনিয়র প্লেয়ারদের। ঠিক তেমনই রেখে দেওয়া হয়েছে ঘরের মাঠে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধা ও ভারতীয় এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফররত ভারতীয় এ দলের হয়ে পারফর্ম করা ক্রিকেটারদেরও সুযোগ  দেওয়া হয়েছে দলে। শুধু দক্ষিণ আফ্রিকার পেস ও বাউন্সি উইকেটের ভেবে শক্তি কমানো হয়েছে দলের স্পিন  বিভাগের।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য য়ে দল ঘোষণা করা হয়েছে তাতে অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli), এবং অজিঙ্কে রাহানের (Ajinkya Rahane)জায়গায় সহ অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে (Rohit Sharma)। ফেরানো হয়েছে বিশ্রামে থাকা ও হাল্কা চোটের জন্য বাইরেতাকা দলের সিনিয়র প্লেয়ারদের। অর্থাৎ দলে ফিরেছেন ঋষভ পন্থ, মহম্মদ শামি, যশপ্রীত বুমরা, কেএল রাহুলদের। তবে লাগাতার অফ ফর্মের কারণে দলে চেতেশ্বর পুজারা  ও অজিঙ্কে রাহানে থাকবে কিনা, তা নিয়ে একটা প্রশ্ন  ছিল। কিন্তু দলের সিনিয়র প্লেয়ারদের উপর এই সিরিজে ভরসা রেখেছে নির্বাচকরা। তবে দলে প্রতীদ্বন্দ্বীতা রাখার জন্য শ্রেয়স আইয়র, মায়াঙ্ক আগরওয়ালরাও টিমে রয়েছে। পুজারা ও রাহানে দলে থাকলেও দুজন প্রথম একাদশে থাকবে কিনা তা নিয়ে রয়েছে বড়সড় প্রশ্ন। দলে পেস  অ্যাটাকে রয়েছে শামি, উমেশ, বুমরা, ইশান্তেরর পাশাপাশি মহম্মদ সিরাজ এবং শার্দূল ঠাকুররা। দলে ফুল টাইম স্পিনার হিসেবে রয়েছে রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া পার্ট টাইম স্পিনার হিসেবে রয়েছেন জয়ন্ত যাদব। দল থেকে বাদ গিয়েছে একাধিক তারকাও। তালিকায় রয়েছে  রবীন্দ্র জাডেজা, শুভমন গিল, অক্ষর পটেল এবং রাহুল চাহাররা। যদিও চোটের কারণেই জাদেজা ও গিলদের দলের বাইরে রাখা হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই।

এক ঝলকে দেখে নিন দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় টেস্ট দল-
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কে রাহানে, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, যশপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ।
স্ট্যান্ডবাই ক্রিকেটার: নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক কুমার, আরযান নাগাসওয়ালা।

 

 

২৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম টেস্ট। অর্থাৎ বক্সিং ডে টেস্ট দিয়েই শুরু হচ্ছে সফর। সেঞ্চুরিয়ানে হবে প্রথম টেস্ট। তারপর নতুন  বছররে ৩ জানুয়ারি থেকে হবে দ্বিতীয় টেস্ট হবে জোহানেসবার্গে। তৃতীয় ও শেষ টেস্ট হবে ১১ জানুয়ারি থেকে। সিরিজের শেষ ম্য়াচ হবে কেপটাউনে।

Follow Us:
Download App:
  • android
  • ios