চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলের সঙ্গে যেতে পারেননি দুই তারকা ক্রিকেটার রোহিত শর্মা ও ইশান্ত শর্মা। বর্তমানে এখনও তারা বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিজেদের ফিট করে তোলার প্রস্তুতি চালাচ্ছেন। তারউপর অস্ট্রেলিয়া প্রশাসনের কোয়ারেন্টাইন নিয়মের করাণে আসন্ন টেস্ট সিরিজে অনিশ্চিৎ হয়ে পড়েছে রোহিত ও ইশান্ত। এবার দুই তারকাকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে মাঠে নামাতে উদ্যোগ নিল বিসিসিআই।

যেহেতু ভারতীয় দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় যাননি রোহিত শর্মা ও ইশান্ত শর্মা, সেই কারণে তারা গিয়েই ভারতীয় দলের জৈব সুরক্ষা বলয়ের মধ্যে প্রবেশ করতে পারবে না। অস্ট্রেলিয়া প্রশাসনের নিয়ম অনুারে থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। ৮ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিমানে ওঠার কথা রোহিত-ইশান্তের। সেক্ষত্রে দ্বিতীয় টেস্টে নামা প্রায় অসম্ভব। কিন্ত ভারতীয় বোর্ডের তরফে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে অনুরোধ করা হয়েছে রোহিত শর্মার ও ইশান্ত শর্মার জন্য যেন কোয়ারেন্টাইন নিয়ম কিছুটা শিথিল করা হয়। বিষয়ট খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া ও প্রশাসনের তরফে।

অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্ট খেলেই পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরে আসছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যার ফলে দলের শক্তি অনেকটাই কমবে। অপরদিকে গতবার ওয়ার্নার, স্মিথ না থাকলেও, এবার পূর্ণ শক্তি নিয়ে নামছে ব্যাগি গ্রিণরা। ফলে কোহলির চলে আসার পর ভারতীয় দলের শক্তি যেনতেন প্রকার বাড়াতে রোহিত ও ইশান্তের অন্তর্ভুক্তি করতে চাইছে বিসিসিআই। ভারতীয় বোর্ডের অনুরোধ অস্ট্রেলিয়া মেনে নিলে দ্বিতীয় টেস্ট থেকে পাওয়া যাবে রোহিত ও ইশান্তকে।