Asianet News BanglaAsianet News Bangla

Rahul Dravid - আর জল্পনা নয়, ভারতীয় ক্রিকেটে শুরু 'দ্রাবিড় সভ্যতা' - কী বললেন দাদা


আনুষ্ঠানিকভাবে ভারতীয় দলের (Team India) প্রধান কোচের দায়িত্ব পেলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। কী বললেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)?

BCCI appoints Rahul Dravid the head coach of Indian Cricket Team ALB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 9:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সব জল্পনার অবসান। টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) পর থেকেই ভারতীয় ক্রিকেটে শুরু হচ্ছে দ্রাবিড় সভ্যতা। বুধবার সর্বসম্মতিক্রমে ভারতীয় পুরুষ ক্রিকেট দলের (Team India) প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। বিশ্বকাপের পরই ভারত সফরে আসছে নিউজিল্যান্ড (India vs New Zealand)। প্রথমে দুটি টেস্ট এবং তারপর তিনটি টি২০ ম্যাচের সিরিজ রয়েছে। সেই হোম সিরিজেই রবি শাস্ত্রীর (Ravi Shahtri) স্থলাভিষিক্ত হয়ে কাজ শুরু করবেন দ্রাবিড়।

এদিন, বিসিসিআই-এর (BCCI) পক্ষ থেকে জানানো হয়েছে, সুলক্ষণ নায়েক এবং আরপি সিংয়ের সমন্বয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি প্রাক্তন ভারত অধিনায়ককেই ভারতীয় দলের পরবর্তী প্রধান কোচ হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে সংযুক্ত আরব আমিরশাহিতে আইসিসি পুরুষদের টি২০ বিশ্বকাপ ২০২১ চলছে, তারপরই দলের বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। গত ২৬ অক্টোবর বিসিসিআই-এর রক্ষ থেকে ভারতের প্রধান কোচ হতে ইচ্ছুকদের আবেদনপত্র আহ্বান করা হয়েছিল।

নিয়োগ পাওয়ার পর দ্রাবিড় জানিয়েছেন, নতুন ভূমিকায় কাজ শুরু করার জন্য তিনি উন্মুখ হয়ে আছেন। তিনি বলেছেন, ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচের পদে বসাটা অত্যন্ত সম্মানের। তিনি আরও জানান, গত কয়েক বছরে ন্যাশনাল ক্রিকেচ অ্যাকাডেমি, অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল এবং ভারত এ দলের সঙ্গে কাজ করেছেন তিনি। তাই বর্তমান ভারতীয় দলের অধিকাংশ সদস্যের সঙ্গেই ঘনিষ্ঠভাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। তাই তিনি জানেন, এই ছেলেদের মধ্যে নিয়মিত উন্নতি করার আবেগ এবং ইচ্ছা রয়েছে। 

তবে দ্রাবিড়ের কাজটা মোটেই সহজ হবে না। সামনের দুই বছরে বেশ কয়েকটি বহুদেশিয় বড় টুর্নামেন্ট রয়েছে। তবে দ্রাবিড় মনে করছেন, এখন থেকে খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফদের নিয়ে কাজ শুরু করলে সেই টুর্নামেন্টগুলিতে ভারতের ভা ফল করার সম্ভাবনা তৈরি হবে। 

বিসিসিআই সভাপতি এবং তথা রাহুল দ্রাবিড়ের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly) তাঁর পুরোনো সতীর্থের এই নিয়োগকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন, রাহুল দ্রাবিড় সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসেবেও তিনি দারুণভাবে নিজের দায়িত্ব পালন করেছেন। এনসিএ-তে রাহুলের প্রচেষ্টায় বেশ কিছু তরুণ ক্রিকেট প্রতিভা উঠে এসেছে, যারা আন্তর্জাতিক পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করেছে। সৌরভ জানিয়েছেন, দ্রাবিড় তাঁর নতুন ভূমিকায় ভারতীয় ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদী তিনি।

বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহ (Jai Shah) বলেছেন, এই ভূমিকায় রাহুল দ্রাবিড়ের থেকে ভাল আর কেউ হতে পারতেন না। ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে তাঁকে নিযুক্ত করতে পেরে তিনি আনন্দিত। আগামী দুই বছরে দুটি বিশ্বকাপ রয়েছে। এই সময়কালে ভারতীয় দলের দায়িত্ব গ্রহণের জন্য প্রাক্তন ভারতীয় অধিনায়কই সঠিক ব্যক্তি। তাঁর অধীনে ভারতীয় দল ক্রিকেটের সব ফর্ম্যাটেই আধিপত্য বিস্তার করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। সেইসঙ্গে জানিয়েছেন, বোর্ডের পক্ষ থেকে শীঘ্রই অন্যান্য কোচিং স্টাফদের নিয়োগ করা হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios