রবিবার, ওয়েস্টইন্ডিজ সফরের দল নির্বাচনের পর সাংবাদিক সম্মেলনে ধোনির অবসর প্রসঙ্গে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ বলেছিলেন, অবসর নেওয়ার বিষয়টা নির্বাচকরা ঠিক করে দিতে পারেন না। কিন্তু, ধোনি দলে থাকবেন কি থাকবেন না তা ঠিক করবেন নির্বাচকরাই। তাতে মনে করা হয়েছিল, ধোনির জন্য দলের দরজা বন্ধ করে দেওয়া হল। কিন্তু, জানা যাচ্ছে বিষয়টা একেবারে আলাদা।

সংবাদ সংস্থা আইএনএস-এর খবর অনুযায়ী ভারতীয় বোর্ড থেকেই আপাতত ধোনিকে অবসর নিতে বারণ করা হয়েছে। বিসিসিআই যে ঋষভ পন্থকেই আগামী দিনের উইকেটরক্ষক হিসেবে দেখছে, তা কোনও নতুন খবর নয়। রবিবার প্রসাদও স্পষ্ট করে দিয়েছেন, তিন ধরণের ক্রিকেটেই ভারতীয় দলের প্রথম পছন্দের উইকেটরক্ষক পন্থ।  

তবে পন্থের যে এখনও তৈরি হওয়া বাকি, তাও নির্বাচক প্রধান স্পষ্ট করে দিয়েছিলেন রবিবারের সাংবাদিক সম্মেলনে। কিন্তু তিনি যেটা বলেননি, তা হল বোর্ড থেকে পন্থ পুরোপুরি ধোনির জুতোয় পা গলানোর মতো জায়গায় পৌঁছনোর আগে বোর্ড থেকে ধোনিকে তাঁর ক্রিকেট জুতো তুলে রাখতে বারণ করা করা হয়েছে।     

তবে শুধু পন্থের মেন্টর হিসেবেই নয়, বোর্ড ধোনিকে পন্থের ব্যাকআপ হিসেবেও দেখছে। তাদের বক্তব্য পন্থকে বাদ দিলে দেশের বাকি উইকেটরক্ষকদের থেকে বুড়ো ধোনি এখনও অনেক বেশি এগিয়ে রয়েছেন। আগামী দিনে যদি পন্থ চোট পান, সেই ক্ষেত্রে ফের উইকেটের পিছনে গ্লাভস হাতে দেখা যেতে পারে।