তাঁকে নিয়ে অনেক আশা করেছিল ভারতীয় ক্রিকেট। জম্মু কাশ্মীরের মতো রাজ্য থেকে অতি অল্প বয়সে দারুণ পারফর্ম করে নজর কেড়েছিলেন। কিন্তু ঠিকমতো কেরিয়ার শুরু করার আগেই বড় ধাক্কা খেলেন রশিক সালাম। বয়স ভাঁড়ানোর অপরাধে বুধবার তাঁকে আগামী দুই বছরের জন্য নির্বাসিত করল ভারতীয় বোর্ড। আগামি ২১ জুলাই থেকে ইংল্যান্ডে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের হয়ে ত্রিদেশীয় একদিনের সিরিজের জন্য ডাক পেয়েছিলেন সালাম। পরিবর্তিত পরিস্থিতিতে তাঁর বদলে দলে নেওয়া হল মীরাটের ব্যাটসম্যান প্রিয়ম গর্গকে।

বয়স অল্প হলেও নিজস্ব কৃতিত্বে বেশ কয়েকবার সংবাদ শিরোনামে উঠে এসেছেন তিনি। জম্মু কাশ্মীরের হয়ে ঘরোয়া ক্রিকেটে বেশ কিছু ভাল পারফরম্যান্স রয়েছে তাঁরয এইবছর তাঁকে দলে নিয়েছিল আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্স। প্রথম ম্যাচেই তাঁকে প্রথম একাদশে সুযোগ দিয়েছিলেন মুম্বই অধিনায়ক রোহিত শর্মা। তবে ৪ ওভারে ৪২ রান দেন, কোনও উইকেট পাননি। তারপর থেকে বাকি ১৫ ম্যাচ বেঞ্চেই কাটাতে হয়।

তারপর আবার ভারতের অনুর্ধ্ব ১৯ দলে সুযোগ করে নিয়েছিলেন সালাম। ইংবল্যান্ডের মাটিতে ভাল কিছু করে দেখাতে পারলে কিন্তু এই তরুঁণ পেসারের কেরিয়ার তরতর করে এগিয়ে যেতে পারত। এখন দুই বছরের জন্য নির্বাসিত হওয়ার ফলে আগামী দুই বছর কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেট তিনি খেলতে পারবেন না। ফলে দুই বছর পর তাঁকে ফের গোড়া থেকে শুরু করতে হবে।

দিন কয়েক আগে বয়স ভাঁড়ানোর কারণেই দিল্লি পুলিশ চার্জশিট পেশ করেছিস ২০১৮ সালের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী ক্রিকেটার মনজোৎ কালরার বাবা-মা-এর বিরুদ্ধে। তাঁদের বিরুদ্ধে ছেলের বয়স এক বছর কমিয়ে দেখানোর অভিযোগ রয়েছে। শুধু কালরা একাই নন, আরও ১১জন তরুণ ক্রিকেটারের বিরুদ্ধে একই অপরাধে চার্জশিট পেশ করা হয়েছে।