মঙ্গলবারই ভারতের জাতীয় দলের দুই ফুটবলারের নাম অর্জুন পুরষ্কারের জন্য মনোনীত করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। মনোনীত হয়েছে ভারতীয় পুরুষ দলের ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান ও ভারতীয় মহিলা দলের স্ট্রাইকার বালা দেবী। এবার ভারতীয় ক্রিকেট দলের দুই ক্রিকেটারের নাম প্রায় চূড়ান্ত না করলেও, সূত্রে খবর পেস বোলার জশপ্রীত বুমরা এ ওপেনার ব্যাটসম্যাম শিখর ধওয়ানের নাম পাঠাতে চলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। চলতি মে মাসের শেষের দিকের মধ্যেই চূড়ান্ত তালিকা তৈরি হয়ে যাবে বলেও জানানো হয়েছে বিসিসিআইয়ের তরফে। তবে বুমরা ও ধওয়াের নামই মোটামুটিভাবে পাকা।

আরও পড়ুনঃইষ্টবেঙ্গলের পাশে মুখ্যমন্ত্রী,আইএসএল খেলা নিয়ে এআইএফএফ প্রেসিডেন্টকে ফোন মমতার

পারফরম্যান্সই যোগ্যতার মাপকাঠি। বাইশ গজে পারফরম্যান্স শেষ কথা বলে। তার ভিত্তিতেই বুমরার নাম ভেবেছে বিসিসিআই। বিগত চার বছরে নিজের যোগ্যতার প্রমাণ বারবার দিয়েছেন বুমরা। কঠিন সময় বহু ম্যাচে একার কাধে ভর করে দলকে জয় এনে দিয়েছেন তিনি। ১৪টি টেস্টে ৬৮ উইকেট, ৬৪ ওয়ানডে-তে ১০৪টি এবং ৫০টি টি-টোয়েন্টিতে ৫৯ উইকেট। একমাত্র এশিয়ান বোলার হিসেবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড তাঁর ঝুলিতে। বিশ্ব ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করেছিলেন। বর্তমানে দেশের সেরা পেসারও বুমরা। এহেন তারকাকেই অর্জুন হওয়ৈার যোগ্য বলে মনে করছে বিসিসিআই।

আরও পড়ুনঃস্তব্ধ ক্রিকেট দুনিয়া, শেষ বার মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড

আরও পড়ুনঃইনস্টাগ্রাম সেশনে খোলামেলা যুবি, আলোচনা করলেন একাধিক বিষয় নিয়ে

বিসিসিআইয়ের তালিকায় সম্ভাব্য দ্বিতীয় নামটি হল শিখর ধওয়ান। কেরিয়ারে ৩৪টি টেস্ট ম্যাচে ২৩১৫ রান করেছেন শিখর। রয়েছে সাতটি সেঞ্চুরি। পাশাপাশি ওয়ান ডে-তে ১৩৬ ম্যাচে করেছেন ৫৬৮৮ রান। সেঞ্চুরি ১৭টি। টি-টোয়েন্টি ক্রিকেটেও ৬১ ম্যাচে ১৫৮৮ রান করেছেন ভারতীয় দলের গব্বর। চোট আঘাত সংস্যায় বিগত দিনে জর্জরিত থাকলেও টানা দেশের জার্সিতে নিজেকে প্রমাণ করেছেন ধওয়ান। ২০১৮-তে বোর্ড তাঁকে মনোনিত করলেও সম্মান অধরাই রয়ে গিয়েছিল। গত বছর চোটে জর্জরিত থাকায় তাঁর নাম বিবেচনা করা হয়নি। তাই এবার বিসিসিআই সূত্রের খবর শিখর ধওয়ানকেই দ্বিতীয় নাম হিসেবে মনোনীত করতে চলেছে বিসিসিআই।