বিগত কয়েক বছরে ক্রিকেটের আধুনিকীকরণ ও মনোরঞ্জন বাড়ানোর জন্য একাধিক নতুন নতুন নিয়ম বা পদ্ধতি চালু করেছে আইসিসি। যাতে সত্যিই উপকৃত হয়েছে আধুনিক ক্রিকেট। এই সব কিছুতেই একপ্রকার আইসিসির সঙ্গে সহমত পোষণ করেছে বিসিসিআই। কার্যত বলা চলে ভারতীয় ক্রিকেট বোর্ড কাধে কাধ মিলিয়ে কাজ করেছে আইসিসির সঙ্গে। কিন্তু এবার আইসিসি নিজেদের প্রতিযোগিতা আয়োজনের প্রক্রিয়ায় বদল আনার জন্য যে নিয়ম আনতে চাইছিল তাতে একেবারেই মত দিল না বিসিসিআই।

সম্প্রতি বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি প্রস্তাব দিয়েছিল যে, ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি-র যাবতীয় প্রতিযোগিতা কোন দেশ আয়োজন করবে, তা ঠিক কার ববে নিলাম প্রক্রিয়ার মাধ্যমে। যাতে একেবারেই অমত রয়েছে বিসিসিআই কর্তাদের। প্রতিযোগিতা আয়োজনের জন্য কোনওভাবেই নিলাম হওয়ার পক্ষপাতি নয় তারা। একইসঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের আশা, তাদের মতের সঙ্গে সহমত পোষণ করবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মত প্রথম সারির ক্রিকেট খেলীয় দেশগুলি। তারাও মেনে নেবে না আইসিসির এই নিয়ম।

আইসিসির নয়া নিয়ম মেনে নিলে প্রতি ৮ বছরে  একটি দেশ একবার যে কোনও একটি বড় ধরনের প্রতিযোগিতা আয়োজনের সুযোগ পাবে। তাই বিবিসিআই একেবারে তা নাকোচ করে দিয়েছে। তবে সূত্রের খবর, আইসিসি তাদের প্রস্তাবের পাশে পেয়েছে শ্রীলঙ্কা, পাকিস্তান সহ ওমান, মালেশিয়া, সিঙ্গাপুরের মত দেশকে। কিন্তু ক্রিকেটের সব থেকে ধোনি বোর্ডের বিপক্ষে গিয়ে আইসিসি আদৌ এই নিয়ম লাগু করবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।