সারা বিশ্ব যেখানে বিশ্ব মহামারী করোনা ভাইরাসের আতঙ্কে ত্রস্ত। চারিদিকে চলছে মৃত্যু মিছিল। মারণ ভাইরাস থাবা বসিয়েছে ক্রীড়া ক্ষেত্রেও। একের পর এক পিছিয়ে যাচ্ছে বিশ্ব জুড়ে বড় বড় স্পোর্টিং ইভেন্ট। তালিকায় অলিম্পিক, টি২০ বিশ্বকাপের মত নাম। তখন সমস্ত সুরক্ষাবিধি মেনে একজন ক্রিকেটার ও স্টাফদের অসুস্থ হতে না দিয়ে সফল ভাবে আয়োজন করে ফেললেন মিলিয়ন ডলার ক্রিকেট শো৷ আর সাফল্যের জন্য গোটা ক্রিকেট বিশ্ব কুর্নিশ জানিয়েছে বিসিসিআই ও বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

আরও পড়ুনঃসন্তানের মুখ দেখতে ফিরছেন বিরাট, তবে দৃষ্টান্ত তৈরি করেছিলেন সৌরভ, ধোনি, গাভাসকাররা

একসময় এই আইপিএল না হলে ভারতীয় ক্রিকেট বিপূল অর্থের ক্ষতির আশঙ্কা করছিল, করোনা আবহে আইপিএল আয়োজন করে আশার থেকে অনেক বেশি অর্থ আয় করল বিসিসিআই। যার পরিমাণ জানলে চমকে উঠবেন সকলে।  টুর্নামেন্ট থেকে ৪ হাজার কোটি টাকা উপার্জন করেছে বোর্ড। একইসঙ্গে ভিউয়ারশিপেও তৈরি হয়েছে নয়া রেকর্ড। এই বিরাট সাফল্যের জন্য এমিরেটস ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়েছে বিসিসিআইয়ের কোষাধক্ষ অরুণ ধুমল জানান,'গতবারের তুলনায় এবার ৩৫ শতাংশ খরচ কম হয়েছে। আর বোর্ড আয় করেছে ৪০০০ কোটি টাকা। শুধু তাই নয়, আমাদের টিভি ভিউয়ারশিপও ২৫ শতাংশ বেড়েছে। আইপিএলের ইতিহাসে এবারই উদ্বোধনী ম্যাচে সর্বোচ্চ ভিউয়ারশিপ হয়েছে। টুর্নামেন্ট না হলে ক্রিকেটারদের একটা বছর নষ্ট হত। তাই আইপিএল হয়ে সব দিক থেকেই ভাল হল।' 

আরও পড়ুনঃম্যাচের মাঝেই যৌনাঙ্গে একাধিকবার হাত প্রতিপক্ষ ফুটবলারের, অবকা কাণ্ড ইংল্যান্ডে, দেখুন ভাইরাল ভিডিও

তবে এতটা সোজা ছিল না সেই পথ। চলতি বছরের ২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল আইপিএল। কিন্তু করোনা মহামারীর কারণে তা অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে যায়। একসময় প্রতিযোগিতা হবে কিনা তা নিয়েও দেখা দিয়েছিল সংশয়। কিন্তু হাল ছাড়েনি বিসিসিআই। যেনতেন প্রকারে আইপিএল আয়োজন করার জন্য বদ্ধপরিকর ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। অবশেষে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ স্থগিত হতেই খুলে যায় আইপিএলের ভাগ্যের দরজা। বিশ্বকাপের উইন্ডোতে আইপিএল করার অনুমতি পায় বিসিসিআই। দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক না থাকায়, আরব আমিরশাহিকে বেছে নেওয়া হয় আইপিএলের ভ্যেনু হিসেবে। তারপর প্রায় ২ মাস ধরে টুর্নামেন্ট হয়। আর পুরো বিষয়টাই হল সাফল্যের সঙ্গে। এই সাফল্য ও উপার্জনের পর পরের বারের আইপিএলের প্রস্তুতিও শুরু করে দিয়েছে বিসিসিআই।

আরও পড়ুনঃবিয়ের আগেই বাবা হয়েছেন এই ক্রিকেটাররা, দেখে নিন তালিকায় কারা