একদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয়। উৎফসবের মেজাজে রয়েছে গোটা ভারতীয় ক্রিকেট দল। বিসিসিআইয়ের তরফেও ঘোষণা করা হয়েছে ৫ কোটি টাকার বোনাস। তবে এই সবকিছুর মধ্যেই বসে নেই আইসিসির ক্যালেন্ডার। আগামি ফেব্রুয়ারি মাসে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে টিম ইন্ডিয়ার। তাই অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের উৎসবের মধ্যেই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য দল ঘোষণা করে দিল বিসিসিআই।

১৮ জনের দল ঘোষণা করেছে বিসিসিআই। পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে দলে ফিরছেন অধিনায়ক বিরাট কোহলি। অস্ট্রেলিয়ায় খারাপ সময় দলের দায়িত্ব নিয়ে সেখান থেকে দেশকে সিরিজ জেতালেও, বিরাট ফেরায় তাকে অধিনায়কত্বের দায়িত্ব ফিরিয়ে দিতে হচ্ছে। এছাড়াও চোট সারিয়ে দলে কামব্যাক করছেন অভিজ্ঞ তারকা পেসার ইশান্ত শর্মা। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ না খেললেও, ইংল্যান্ডের বিরুদ্ধে দলে রয়েছেন জসপ্রীত বুমরা ও রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট স্কোয়াডে জায়গা ফিরে পেয়েছেন অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া। ব ভারতে খেলা হবে বাড়তি স্পিনার হিসেবে অক্ষর প্যাটেল দলে ঢুকেছেন।

অপরদিকে, চোটের কারণে ইংল্যান্জের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে দলে নেই  মহম্মদ শামি, উমেশ যাদব, হনুমা বিহারী ও রবীন্দ্র জাদেজার। লোকেশে রাহুলের দলে জায়গা হলেও তাকে ফিটনেস টেস্টে পাস করতে হবে। ফিট হলেই স্কোয়া়ডে ঢুকবেন। গাব্বায় দুরন্ত পারফরমেন্স করার সৌজন্যে দলে জায়গা পেয়েছেন শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর। তবে গাব্বায় অভিষেককারী টি নটরাজনের জায়গা হয়নি টেস্ট স্কোয়াডে। একনজরে দেখে নেওয়া যাক ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ২ টেস্টের জন্য ঘোষিত ভারতীয় দল।

ভারতের স্কোয়াড: রোহিত শর্মা, শুভমন গিল, মায়াঙ্ক আগরওয়াল, বিরাট কোহলি (ক্যাপ্টেন), চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্ত (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুল (ফিটনেট টেস্টে পাশ করলে), জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেল।

স্ট্যান্ড-বাই: কেএস ভরত (উইকেটকিপার), অভিমন্যু ঈশ্বরন, শাহবাজ নদিম ও রাহুল চাহার।

নেট বোলার: অঙ্কিত রাজপুত, আবেশ খান, সন্দীপ ওয়ারিয়র, কৃষ্ণাপ্পা গৌতম ও সৌরভ কুমার।