জল্পনা চলছিলই। অবশেষে পড়ল শীলমোহর। ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান রাজীব গান্ধি খেলরত্নের জন্য রোহিত শর্মার নাম প্রস্তাব করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। একইসঙ্গে অর্জুন পুরষ্কারের জন্যও তিন জন ক্রিকেটারের নাম ভারতীয় ক্রীড়ামন্ত্রকের কাছে পাঠাল বিসিসিআই। অর্জুন পুরষ্কারের জন্য যাদের নাম পাঠানো হয়েছে তারা হলেন, ভারতীয় গলের ওপেনার শিখর ধওয়ান, টিম ইন্ডিয়া টেস্টে পেস বোলিং অ্যাটাকের অন্যতম প্রধান অস্ত্র ইশান্ত শর্মা। একইসঙ্গে ভারতীয় মহিলা দলের তারকা ক্রিকেটার অলরাউন্ডার দীপ্তি শর্মার নাও অর্জুনের জন্য মনোনীত করা হয়েছে।

আরও পড়ুনঃমারিওর সঙ্গে দলের যোগ্য সহকারী কোচের খোঁজ ইস্টবেঙ্গলের

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নির্দিষ্ট গাইডলাইন মেনেই ক্রিকেটারদের নাম প্রস্তাব করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই। ২০১৬-র শুরু ১ জানুয়ারি থেকে ২০১৯-এর শেষ ৩১ ডিসেম্বর পর্যন্ত চার বছরের সময়সীমায় পারফরম্যান্সের নিরিখে এই চারজন ক্রিকেটারের নাম প্রস্তাব করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই সময়ের মধ্যে রোহিত শর্মা দুরন্ত ফর্মে ছিলেন। গতবছর আইসিসির বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটার নির্বাচিত হন হিটম্যান। গতবছর ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে একই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান। ওয়ান-ডে ক্রিকেটে ৩টি দ্বিশতরানকারী রোহিতের ঝুলিতে রয়েছে অভিষেক টেস্টে জোড়া ইনিংসে শতরানের রেকর্ড। প্রয়োজনের সময় সামলেছেন দলের অধিনায়কত্বের দায়িত্বও। সব মিলিয়ে রোহিতের টানা দুরন্ত পারফরমেন্সের জন্য তার নাম রাজীবী খেলরত্নের জন্য় পাঠিয়েছে বিসিসিআই।

আরও পড়ুনঃবুন্দেশলিগায় ৫-০ গোলে জয় বায়ার্নের,টানা অষ্টমবার খেতাব জয় এখন সময়ের অপেক্ষা

আরও পড়ুনঃবায়ার্নের বিরুদ্ধে হার অতীত,জয়ে ফিরতে মরিয়া বরুশিয়া ডর্টমুন্ড

অর্জুন পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ানকে।  লাল বলের ক্রিকেটে অভিষেক ম্যাচে দ্রুততম শতরানের রেকর্ড হোল্ডার শিখর ধাওয়ান আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে টানা দু’বারের গোল্ডেন ব্যাট বিজয়ী। এছাড়া অন্যান্য রেকর্ডের মধ্যে দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ৫০ ওভারের ফর্ম্যাটে ২০০০ এবং ৩০০০ রান এসেছে ধাওয়ানের ব্যাট থেকে। অপরদিকে,অর্জুনের জন্য মনোনীত ইশান্তের ঝুলিতে রয়েছে এশিয়ার বাইরে সবথেকে বেশি উইকেট নেওয়ার ভারতীয় পেসারের তকমা। দীপ্তি শর্মার ঝুলিতে রয়েছে মহিলা ওয়ান ডে ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। একমাত্র ভারতীয় স্পিনার হিসেবে মহিলা ওয়ান ডে ম্যাচে ৬ উইকেট নেওয়ার কৃতিত্বও দেখিয়েছেন তিনি। নাম প্রসঙ্গে বিসিসিআই প্রেসীডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, প্রচুর প্যারামিটার পরীক্ষা করে, ‘প্রচুর তথ্য ঘেঁটে আমরা এই চার ক্রিকেটারের নাম প্রস্তাব করছি।’পুরষ্কারের জন্য মনোনিত হয়ে গর্বিত এই ৪ ক্রিকেটার। ভবিষ্যতেও এমনভাবেই দেশকে সাফল্য এনে দিতে চান তারা।