সুপ্রিম কোর্ট গঠিত বিসিসিআইর সিওএকে এবার বড় মূল্যের সাম্মানিক দেওয়ার কথা ঘোষণা করল সুপ্রিম কোর্ট। সব মিলিয়ে সাম্মানিক হিসেবে তাঁরা পেতে চলেছেন প্রায় ৩.৫ কোচি টাকা। বিসিসিআই-র নিয়ম কানন সহ কর্তাদের সব রকমের পদক্ষেম ও বোর্ডের সব রকেমের কার্যকলাপ পর্যবেক্ষণ করার জন্য এতদিন সুপ্রিম কোর্টের তরফ থেকে গঠন করা হয়েছিল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটার্স (সিওএ)। আর সেই সিওএ-র প্রধান দায়িত্বে ছিলেন ভারতের অন্যতম আইএএস অফিসার বিনোদ রাই। একই সঙ্গে এই কমিটিতে ছিলেন ডায়না এডুলজি সহ রামাচন্দ্র গুহ ও বিকাক্রম লিমায়। তবে কোর্ট বা সরকারের তরফ থেকে নয় এই পুরো সাম্মানিকের মূল্য প্রদান করতে হবে খোদ বিসিসিআইকেই এমনটা সাফ জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন, বোর্ড প্রধান হয়েই কামাল সৌরভের, ইডেনে একই মঞ্চে কি মোদী-মমতা-হাসিন

এবছর সিওএ-র কাজ শেষ। নতুন করে বিসিসিআইতে কমিটি গঠনের পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড এবার সভাপতি হিসাবে পেয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তাই এবার নিজেদের কাজ সম্পূর্ণ হয়েছে সিওএ-র। তবে এবার সিওএকে গত তিন বছরের সাম্মানিক এখনও পাননি সিওএ-র কর্তারা। এবার সেই কর্তাদের বড় অঙ্কের টাকা তুলে দেবে বলে ঘোষণা করল বিসিসিআই। সব মিলিয়ে প্রায় তিন বছরের সাম্মিনক হিসাবে কমিটির সদস্যরা পেতে পারেন ৩ কোটির ওপর টাকা। ২০১৭ সাল থেকে দায়িত্বে ছিলন এই সদস্যেরা। এবার সেই অনুযায়ী প্রতি বছরের হিসাবে আলাদা করে টাকার মাপদণ্ড করা হয়েছে তাঁদের জন্য।

আরও পড়ুন, ভারতীয় দলের ড্রেসিংরুমে ধোনি, ফিরছেন কি জাতীয় দলে, তুঙ্গে জল্পনা

২০১৭ সালের টাকার হিসাবে ১১ মাসের সাম্মানিক পাবেন সিওএ কর্তারা। যার মধ্যে ১১ মাসের টাকা হিসাবে বছরে প্রায় ১০ লক্ষ্য টাকা প্রতি মাসে পাবেন সদস্যরা। ২০১৮ সালের হিসাবে সেই টাকা ১ লক্ষ্য টাকা বাড়িয়ে ধরা হয়েছে। ১১ লক্ষ্য় করে প্রতি মাসের টাকা পাবেন ২০১৮ সালের হিসাবে। একই সঙ্গে ২০১৯ সালে ১০ মাসের সাম্মানিক পাবেন সিওএ সদস্যরা। শেষ বছরে টাকার মূল্য বাড়িয়ে করা হয়েছে ১২ লক্ষ্য টাকা প্রতি মাস। সুপ্রিম কোর্টের অনুসারে সঠিক ভাবে ও ঠিক ভাবেই নিজেদের কাজ শেষ করেছে সিওএ। একই সঙ্গে সব রকমের দুর্নিতি থেকে সব কিছুই আটকেছে এই কমিটি। তাই এই পারিশ্রমিক হিসাবে তাঁদের এই সাম্মানিক তুলে দেওয়া হবে। আর এই পুরো সাম্মানিকটাই দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।