২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল আইপিএল ২০২০। কিন্তু করোনা ভাইরাসের থাবার কারমে এখন তা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করে রেখেছে বিসিসিআই ও আইপিএলের গভর্নিং কাউন্সিল। চলতি বছরে আদৌ আইপিএল হবে কিনা তা সন্দেহ এখনও বর্তমান। কিন্তু এত সব কিছুর মধ্যেও ক্ষীণ আশার আলো এখনও রয়ে গিয়েছে এই বছরই আইপিএল হওয়ার।  অপেক্ষা শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে শেষমেষ কি সিদ্ধান্ত নেয় আইসিসি তারউপর। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের সম্ভাবনা প্রবল। যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হয় তাহলে যেনতেন প্রকারে আইপিএল করার চেষংটা করবে বিসিসিআই। সেই সময় যদি ভারতে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয়, তাহলে বিদেশের মাটিতেও আইিপএল করতে আপত্তি নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের।

আরও পড়ুনঃবর্ণবিদ্বেষী মন্তব্য করে পুলিশি ঝামেলায় যুবরাজ সিং, গ্রেফতারের দাবি রোহিত শর্মাকেও

এর আগেই শ্রীলঙ্কা ও আরব আমিরশাহী আইপিএল আয়োজনের জন্য প্রস্তাব দিয়ে রেখেছে। তাই ক্ষতির কথা ভেবে কোনওভাবেই টুর্নামেন্ট পুরোপুরি বাতিল করে দেওয়ার কথা ভাবছে না বোর্ড। এমনটাই ইঙ্গিত দিলেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধূমল অপেক্ষা শুধু বিশ্বকাপ বাতিল হওয়ার। যেনতেনপ্রকারেণ আইপিএল আয়োজন করবেই বিসিসিআই । প্রয়োজনে তা আয়োজিত হবে বিদেশের মাটিতে। এমনটাই ইঙ্গিত দিলেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধূমল। তিনি জানিয়ে দিলেন, যদি আর কোনও উপায় না থাকে, তাহলে বিদেশের মাটিতে আইপিএলের আয়োজন করতেও আপত্তি নেই বিসিসিআইয়ের। 

আরও পড়ুনঃমহিলা এএফসি এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত, জেনে নিন বিস্তারিত

প্রথমে দেশের মাটি ছাড়া অন্য কোথাও আইপিএল করার ভাবনা ছিল না বিসিসিআইয়ের। কিন্তু এখনও বিসিসিআই সূত্রে খবর, ভারতে আইপিএল আয়োজিত হওয়ার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি। এখনও আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর অনুমতি দেয়নি সরকার। দেশের মধ্যে বিমান ব্যবস্থা চালু হলেও, পরিস্থিতি একেবারেই স্বাভাবিক হয়নি। তাছাড়া এক-একটা রাজ্যে এক-এক রকমের নিয়ম। সর্বোপরি এখনও ভারতে করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী। তাই আইপিএল আয়োজনের মত কোনওরকম পরিস্থিতি তৈরি হলে, তা যদি বিদেশের মাটিতেও হয়, তাহলেও হাতছাড়া করতে নারাজ বিসিসিআই।  

আরও পড়ুনঃ'আমরা অসভ্যের দল',কেরালায় হাতি হত্যার ঘটনায় প্রতিক্রিয়া রোহিত শর্মার