নোভেল করোনা ভাইরাসের আতঙ্কের জেরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হতে চলা ওয়ান-ডে সিরিজের আগে এক অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল ভারত। দু প্লেসিস-দের বিরুদ্ধে সিরিজে ব্যবহৃত হতে চলা বলগুলিতে লালা লাগানোয় ভারতীয় ক্রিকেটারদের উপর জারি হল নিষেধাজ্ঞা। অর্থাৎ, ১২ তারিখ থেকে শুরু হতে চলা ওয়ান-ডে সিরিজে বল উজ্জ্বল রাখতে লালার ব্যবহার কমাবেন কোহলির দলের পেসাররা। ম্যাচের আগেরদিন সাংবাদিক সম্মেলনে এসে করোনা আতঙ্ক এবং মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে আগাম এই সতর্কতা সম্বন্ধে জানালেন চলতি সিরিজে দলে কামব্যাক করতে চলা ভারতীয় দলের গুরুত্বপূর্ণ পেসার ভুবনেশ্বর কুমার।

আরও পড়ুনঃ প্রত্যাবর্তন কি স্মরণীয় হবে তিন ভারতীয় তারকার ?

বুধবারই টিম মিটিংয়ে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন ভুবি। সাংবাদিক সম্মেলনে কোহলির দলের সুইংয়ের জাদুকর জানান যে তারা প্রথমে লালা ব্যবহার থেকে পুরোপুরি বিরত থাকার কথা ভেবেছিলেন। কিন্তু পরে তারা বলেছেন লালা ব্যবহার না করলে বল চকচকে থাকবে না। আর বল চকচকে না রাখলে বিপক্ষ ব্যাটসম্যানরা ভারতীয় বোলারদের আক্রমণ বেশি করবে আর তখন তাদের বোলিংয়ে প্রভাব পড়তে বাধ্য। তবে ভুবির কথায় এমন কঠিন সময়ে এটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। টিম মিটিংয়ে আজ আমাদের একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। যেটা ঠিক বলে মনে করব আমরা সেটাই করব।

আরও পড়ুনঃ নিউজিল্যান্ড সফরের হার এখন অতীত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নতুন শুরুর লক্ষ্যে টিম ইন্ডয়া

আরও পড়ুনঃ ৩ রা এপ্রিল অবধি ইতালিতে বন্ধ সবরকম খেলা, রোনাল্ডোদের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা

করোনা ভাইরাসে ইতিমধ্যেই ৫৬ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে ভারতে। আসন্ন আইপিএল যথাসময়ে অনুষ্ঠিত হবে নাকি তা আরও পিছবে, তা নিয়েও বাড়ছে উদ্বেগ। এমন সময় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ বন্ধের দাবি জানিয়ে মাদ্রাজ হাইকোর্টে পিটিশন দাখিল করেছে পিআইএল। হার্নিয়া অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে দলে ফেরা ভুবি এপ্রসঙ্গে জানিয়েছেন এখনই এই নিয়ে নির্দিষ্ট কিছু বলা এখনই তার পক্ষে সম্ভব নয়। তবে তারা টিম ডক্টরের পরামর্শ মতোই সতর্কতা অবলম্বন করে যা করার করবেন।

ভারতীয় দলের ডক্টর বিরাটদের কী করণীয় আর কী করণীয় নয় তা নিয়েও একটি তালিকা প্রস্তুত করেছেন। যার মধ্যে পরিষ্কার-পরিছন্ন থাকার বিষয়টি, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস বজায় রাখা বিষয়, ভক্তদের কাছাকাছি না ঘেঁষার বিষয়টি ক্রিকেটারদের প্রাথমিকভাবে মাথায় রাখার কথা জানানো হয়েছে টিম মিটিংয়ে। ইতিমধ্যেই করোনা আতঙ্কে ভারত সফর চলাকালীন হ্যান্ডশেক করবেন না বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা। তার উপর মঙ্গলবার দিল্লি এয়ারপোর্টে মাস্ক পরা ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে উদ্বেগ বাড়িয়েছেন টিম ইন্ডিয়ার লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ক্রিকেটারদের জন্য বিসিসিআই প্রস্তাবিত গাইডলাইন:
•  সাবান দিয়ে  ২০ সেকেন্ড হাত ধুতে হবে।
•  হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা প্রত্যেকের জন্য বাধ্যতামূলক।
•  কাশি-হাঁচির ক্ষেত্রে ভালো করে মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক।
•  শারীরীক দুর্বলতা, জ্বর অনুভব করলে সঙ্গে সঙ্গে মেডিক্যাল টিমকে রিপোর্ট করা।
•  ভালো করে হাত না ধুয়ে মুখ, চোখ কিংবা নাকে হাত দেওয়া চলবে না।
•  রেস্টুরেন্টে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে আগে তার হাইজিন সম্পর্কে অবগত হতে হবে।
•  অচেনা কোনও ব্যক্তির সঙ্গে হ্যান্ডশেক করা চলবে না। অচেনা ব্যক্তি, অনুরাগীদের ফোন ধরা কিংবা সেলফি নেওয়া একেবারেই চলবে না।