করোনা আবহে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ক্রিকেট থেকে ফুটবল নিয়ম মেনে মাঠে ফিরেছে দর্শক। ভারত-অস্ট্রেলিয়া সিরিজেও কঠোর নিয়মাবলীর মধ্য দিয়ে মাঠে সংখ্যায় কম হলেও দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। ভারতের মাটিতে ইংল্যান্ড সিরিজের মধ্যে দিয়ে ফিরতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়ে ঘরোয়া ক্রিকেট শুরু হলেও এখনও দর্শকদের মাঠমুখী হওয়ার অনুমতি দেওয়া হয়নি। তবে ভারত-ইংল্যান্ড সিরিজের মধ্য দিয়ে মাঠে দর্শক ফেরানোর পরিকল্পনা করছে বিসিসিআই।

ফেব্রুয়ারি মাসে ভারত বনাম ইংল্যান্ড সিরিজ দিয়ে ভারতে ফিরছে ক্রিকেট। ইতিমধ্যে দল ঘোষণা করেছে বিসিসিআই।  ৫ ও ১৩ ফেব্রুয়ারি থেকে ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম দু'টি টেস্ট খেলা হবে চেন্নাইয়ের চিপকে। ২৪ ফেব্রুয়ারি ও ৪ মার্চ থেকে সিরিজের শেষ দু'টি টেস্ট ম্যাচ খেলা হবে আমদাবাদের মোতেরায়। বিসিসিআই চাইছে অস্ট্রেলিয়ার মডেলেই স্টেডিয়ামের আংশিক দর্শকাসন ভরাতে। চেন্নাই ও আমদাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচগুলিতে কিছু সংখ্যক দর্শকদের মাঠে নিয়ে আসার কথা বিবেচনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিসিসিআই সূত্রে খবর, ভারত-ইংল্যান্ড সিরিজে মাঠে দর্শক প্রবেশ নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে বিসিসিআই। তামিলনাড়ু ও গুজরাত ক্রিকেট সংস্থার সঙ্গে আলোচনা চলছে বিসিসিআই কর্তাদের। স্বাস্থ্যকর্মীদের সঙ্গেও আলোচনা চলছে। বিসিসিআই চাইছে টেস্ট সিরিজে যদি নিয়ে সাফল্যের সঙ্গে প্রতিযোগিতা করা যায়, তাহলে ঘরের মাঠে আইপিএলেও মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে সুরক্ষা ও নিরাপত্তার সঙ্গে কোনওরকম আপোশ করতে রাজি নয় বিসিসিআই।