Asianet News BanglaAsianet News Bangla

Team India: ব্যাটার কোহলির ফর্ম ফেরাতে বোর্ডের দাওয়াই, দ: আফ্রিকা সফরের পরই ঘটতে পারে এই বদল

ব্যাটার বিরাট কোহলির (Virat Kohli) ফর্ম নিয়ে চিন্তিত ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। ভারতের (Team India) দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরের পরই ঘটতে পরে বড় বদল। 
 

BCCI reportedly replace Virat Kohli as ODI captain too, wants him to focus on batting ALB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 8:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) শুরু হওয়ার অনেক আগেই বিরাট কোহলি (Virat Kohli) জানিয়ে দিয়েছিলেন, আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে (T20I) ভারতীয় দলের অধিনায়কত্ব করতে আর তিনি চান না। পরিষ্কার বলেছিলেন টি২০ বিশ্বকাপই অধিনায়ক হিসাবে টি২০ ক্রিকেটে তাঁর শেষ টুর্নামেন্ট হতে চলেছে। সেই কথা মতো, বিশ্বকাপে ভারতের দৌড় শেষ হয়ে যাওয়ার পরই দলের টি২০ অধিনায়কের পদ থেকে তিনি সরে এসেছেন। ইতিমধ্যেই আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য, রোহিত শর্মাকে (Rohit Sharma) তাঁর উত্তরসূরী হিসাবে ঘোষণা করা হয়েছে। এই অবস্থায়, ওডিআই (ODI) ক্রিকেটের ভারতের অধিনায়ক পদ নিয়ে সংশয় তৈরি হয়েছে।

কোহলি টি২০ অধিনায়কত্ব থেকে সরে আসলেও আপাতত ওয়ানডে এবং টেস্টে - দুই ফর্ম্যাটেই ভারতীয় দলকে দলকে নেতৃত্ব দেবেন। তবে, এনডিটিভির একটি প্রতিবেদন অনুসারে, বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া বা বিসিসিআই (BCCI) সাদা বলের ক্রিকেটের দুই ফর্ম্যাটেই কোহলির কাঁধ থেকে অধিনায়কত্বের বোঝা নামিয়ে নিতে চাইছেন বলে শোনা যাচ্ছে। টি২০ ক্রিকেটে কোহলির উত্তরসূরি হিসেবে নিশ্চিত হওয়া রোহিত শর্মার হাতেই ওয়ানডে দলের অধিনায়কত্বের ভারও অর্পন করতে চাইছেন বোর্ড কর্তারা। 

ভারতীয় দলের ওডিআই অধিনায়ক হিসাবে তাঁর ভবিষ্যত নিয়ে শীঘ্রই বিরাট কোহলির সঙ্গে আলোচনায় বসতে পারেন বিসিসিআইয়ের শীর্ষ কর্তারা, এমনটাই বলা হয়েছে ওই প্রতিবেদনে। বোর্ডের এক সূত্রকে উদ্ধৃত করে এনডিটিভি প্রতিবেদনে বলা হয়েছে, বোর্ড মনে করছে অধিনায়কত্বের বোঝার জন্য ব্যাটার কোহলির পরিষেবা পুরোপুরি পাচ্ছে না ভারত। এই অবস্থায় অধিনায়কত্বের চাপ সরিয়ে কোহলিকে সীমিত ওভারের ক্রিকেটে আরও ভাল পারফর্ম করার দিকে মনোনিবেশ করুন। এভাবেই তিনি নিজের সেরা ফর্মে ফিরে আসতে পারবেন, বলে, মনে করছে বিসিসিআই।

তবে কোহলিকে এখনই ওয়ানডে দেলর নেতৃত্ব থেকে সরানো হচ্ছে না। ২০২২ সালের শুরুতেই দক্ষিণ আফ্রিকা সিরিজ (South Africa Series) রয়েছে। সেই সিরিজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কোহলিকে ওডিআই অধিনায়কের পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হতে পারে বলে সুত্রটি দাবি করেছে। রোহিত অধিনায়ক হলে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে তাঁর ডেপুটি হিসেবে নিয়োগ করা হতে পারে কেএল রাহুলকে (KL Rahul)।

টি২০ বিশ্বকাপ ২০২১-এর পর ভারত সফরে আসছে নিউজিল্যান্ড। সেই সফরের টি২০ সিরিজে ভারতের টি২০ স্কোয়াডের অধিনায়ক মনোনীত হয়েছেন রোহিত। বিরাট কোহলিকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতেও খেলবেন না তিনি। সেই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। অবশ্য পরের টেস্টেই ফের দলের সঙ্গে যোগ দেবেন কোহলি। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios