ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের তরফ থেকে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে নেওয়া হল এক অভিনব উদ্যোগ। সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন করোনা সংক্রমণ এড়াতে সারা ভারত জুড়ে লকডাউন বলবৎ থাকবে। এই লকডাউন চলবে ২১ দিন ধরে। অর্থাৎ ১৪ ই এপ্রিল পর্যন্ত সকল দেশবাসীকে এই নিয়ম মেনে চলতে হবে। এই সময় বিসিসিআইয়ের তরফ থেকে অভিনব উপায়ে কিছু নিয়ম প্রকাশ করা হল যা মেনে চললে দেশবাসী করোনার সঙ্গে চলতে থাকা যুদ্ধে বিজয়ী হতে পারবেন। 

আরও পড়ুনঃলকডাউনকে সমর্থন সচিন তেন্ডুলকরের, সোশাল মিডিয়ায় দেশবাসীকে ঘরে থাকার বার্তা


ভারতে ক্রমশই বেড়ে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ। একের পর এক মানুষ করোনা সংক্রমণের কবলে পড়েছে। ভারতীয় ক্রিকেটাররা অনেকেই দেশের নাগরিকদের বাইরে না বেরিয়ে নিজের বাড়ির মধ্যে থাকার আবেদন জানিয়েছেন। তবেই সংক্রমণ এড়াবার সম্ভাবনা বাড়বে বলে মনে করছেন অনেক চিকিৎসকরাও। এখনো অবধি ভারতে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। তার মধ্যে ৪৩ জন সুস্থ হয়ে উঠলেও ১৫ জন মানুষের মৃত্যুর খবরও এসেছে। 

আরও পড়ুনঃ পাকিস্তানে করোনা মোকাবিলায় এগিয়ে এলেন শাহিদ আফ্রিদি, ট্যুইটে প্রশংসা হরভজনের

আরও পড়ুনঃসবকিছু ঠিক হয়ে শুরু হবে আইপিএল এবং তিনি অংশগ্রহণও করবেন, আশাবাদী বেন স্টোকস

মঙ্গলবার একাধিক ছবি সহ একটি টুইট করেছে বিসিসিআই। তাতে ভারতীয় খেলোয়াড়দের নানারকম অঙ্গভঙ্গির দৃশ্য দেখিয়ে সাধারণ মানুষকে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে কি করলে কি ক্ষতি হতে পারে বা কি করলে সুস্থ থাকা যাবে তা বোঝানোর চেষ্টা করা হয়েছে। ঘরের বাইরে বেরোতে বার বার নিষেধ করা হয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে। বাইরে বেরোলেও দূরত্ব বজায় রাখতে এবং বাড়ি এসে হাত মুখ সুন্দর করে পরিষ্কার করার কথাও বলেছে বিসিসিআই ওই টুইটটিতে।