Asianet News BanglaAsianet News Bangla

ফের ভারত বনাম পাকিস্তান মহারণ, শেষ ৫ ম্য়াচের পরিসংখ্যানে কিন্তু প্রতিবেশীরা অনেকটাই পিছিয়ে

রবিবার এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোরের মেগা ফাইটে ফের মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান (India va Pakistan)। বাবর আজমের (Babar Azam) দলের বিরুদ্ধে টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে অবিচল  রোহিত শর্মা (Rohit Sharma) দল। অপরদিকে গ্রুপ পর্বের হারের বদলা নিতে মরিয়া পাকিস্তান।

Before India vs Pakistan Super 4 match of Asia Cup 2022 know last 5 match statistics of these two teams spb
Author
First Published Sep 3, 2022, 7:44 PM IST

এশিয়া কাপ ২০২২-এর সুপার ফোরের ম্য়াচে আরও একবার মুখোমমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। যেই ম্য়াচ ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মাদনা ও উত্তেজনা তুঙ্গে। এই ম্য়াচের আগে যদি দুই চিরপ্রতীদ্বন্দ্বী দলের শেষ ৫ ম্য়াচের পরিসংখ্যান দেখা যায় সেখানে টিম ইন্ডিয়া ৪-১ এগিয়ে রয়েছে। এক ঝলকে দেখে নিন শেষ ৫ ম্য়াচ কেমন ছিল এই দুই দলের মধ্যে। 

৫. ২০১৮ এশিয়া কাপ  গ্রুপ পর্ব-
২০১৮ সালের এশিয়া কাপেও গ্রুপ পর্বের ম্য়াচে পাকিস্তানকে সহজে হারিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৩.১ ওভারে মাত্র ১৬২ রানে অলআউট হয়ে গিয়েছিল পাকিস্তান দল। দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেছিলেন বাবর আজম। ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছিলেন ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব। রান তাড়া করতে নেমে ২ উইকেট হারিয়ে ২৯ ওভারেই জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন রোহিত শর্মা। এছাড়া ৪৬ রান করেন শিখর ধওয়ান। ৩১ করে রান করেন অম্বাতি রায়ডু ও দীনেশ কার্তিক।

৪.২০১৮ এশিয়া কাপ (সুপার ফোর)-
২০১৮  সালের এশিয়া কাপে সুপার ফোরের ম্য়াচে পাকিস্তানের বিরুদ্ধে ৯ উইকেটে জয় পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্য়াচে প্রথমে ব্য়াট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৭ রান করেছিল পাকিস্তান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৭৮ রান করেছিলেন শোয়েব মালিক। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নিয়েছিলেন জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহল ও কুলদীপ যাদব। রান তাড়া করতে নেমে ভারতের হয়ে জোড়া শতরান করেছিলেন রোহিত শর্মা ও শিখর ধওয়ান। ৩৯.৩ ওভারে এক উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের হয়ে ১১৪  রান করেছিলেন শিখর ধওয়ান ও ১১১ রান করেছিলেন রোহিত শর্মা।

৩. ২০১৯ একদিনের  ক্রিকেট বিশ্বকাপ-
২০১৯ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে সহজ জয় পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। ম্য়াচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩৩৬ রানের বিশাল  স্কোর করে টিম ইন্ডিয়া। দলের হয়ে সর্বোচ্চ ১৪০ রানেক স্মরণীয় ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। এছাড়া ঝোড়ো ৭৭ রান করেছিলেন বিরাট কোহলি ও ৫৭ রান করছিলেন কেএল রাহুল। জবাবে রান তাড়া করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৪০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১২ রান করে পাকিস্তান। ডিএলএস নিয়মে ৮৯ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভারত। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেছিলেন ফকর জামান। ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়ছিলেন কুলদীপ যাদব, বিজয় শঙ্কর ও হার্দিক পান্ডিয়া।

২. ২০২১ টি২০ বিশ্বকাপ-
ভারত ও পাকিস্তান দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল ২০২১ সালে টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে। সেই ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় দলকে। এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ১৫১ রান করেছিল।  টিম ইন্ডিয়ার হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের হয়ে অনবদ্য বোলিং করে ৩ উইকেট নিয়েছিলেন শাহিন আফ্রিদি। রান তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়ে মহম্মদ রিজওয়ান ও বাবর আজমের চওড়া ব্যাটে ভর করে ১০ উইকেটে জয় পেয়েছিল পাকিস্তান। ৭৯ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান ও ৬৮ রানে অপরাজিত ছিলেন বাবর আজম।

১.এশিয়া কাপ ২০২২ গ্রুপ পর্ব-
এশায়া কাপ ২০২২-এ গ্রুপ পর্বের ভারত বনাম পাকিস্তান ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ১৯.৫ ওভারে  ১৪৭ রানে গুটিয়ে যায় বাবর আজমের দলের ইনিংস। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৩  রান করেন মহম্মদ রিজওয়ান। এছাড়া ২৮ রান করেন ইফতিকর আহমেদ। শেষের দিকে শাহনওয়াজ দাহানি ৬ বলে ১৬ রান করে ন। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এছাড়া হার্দিক পান্ডিয়া নেন ৩টি উইকেট, ২টি উইকেট নেন অর্শদীপ সিং ও একটি উইকেট নেন আভেশ খান। রান তাড়া করতে নেমে ২ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের  হয়ে বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা ৩৫ করে রান করেন। আর শেষের দিকে হাড্ডাহাড্ডি পরিস্থিতিতে  ১৭ বলে ৩৩ রানের ম্য়াচ উইনিং ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। 

Follow Us:
Download App:
  • android
  • ios