ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর ফাইনালে তাঁর কাছেই হারতে হলেও বছরের সেরা নাগরিক হিসেবে পুরস্কার প্রাপকদের তালিকায় বেন স্টোকস-এর নাম রেখেছিল নিউজিল্যান্ড। কিন্তু সেই পুরস্কার সসম্মানে প্রত্যাখান করলেন স্টোকস। সাফ জানিয়েছেন, তিনি এই পুরস্কারের যোগ্য নন।

বাউন্ডারি গণনায় বিশ্বকাপ হারানোর পরও আইসিসির এই আজব নিয়ম নিয়ে বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা, কেউ একবারও কিছু বলেননি। নিউজিল্যান্ড জাত হলেও স্টোকস খেলেন ইংল্যান্ডের হয়ে। তার পরও তাঁকে 'নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার' পুরস্কারের জন্য মনোনীত করায় কিউইদের খেলোয়াড়ি মনোভাবের প্রশংসা করেছিল আন্তর্জাতিক মহল।

কিন্তু, নিউজিল্যান্ডের সেই সৌজন্য় গ্রহণ করলেন না স্টোকস। এক ফেসবুক বার্তায় তিনি বলেছেন, এই সম্মানের জন্য তাঁর নাম ওঠায় তিনি অভিভূত। তাঁর নিউজিল্যান্ড ও মাউরি ঐতিহ্য নিয়েও তিনি গর্বিত। কিন্তু তিনি এই মনোনয়ন পাওয়ার যোগ্য নন বলে মনে করেছেন বিশ্বকাপ ফাইনালের নায়ক। তিনি ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছেন। ১২ বছয় বয়স থেকে পরিবার নিয়ে তিনি ইংল্যান্ডেই প্রতিষ্ঠিত। তাঁর মতে নিউজিল্যান্ডের জন্য অনেকেই তাঁর তুলনায় অনেক বেশি কিছু করেছেন। তাঁদেরই এই পুরস্কার প্রাপ্য।

আরও পড়ুন - স্টোকস-এর কাছেই হার, তবু 'ঘরের ছেলে'কে বড় সম্মান কিউইদের! তালিকায় অধিনায়কও

আরও পড়ুন - ওভারথ্রোয়ের চার রান নিতে চাননি স্টোকস, অনুরোধ রাখেননি আম্পায়াররা

আরো পড়ুন - ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল, ফিরলেন '৮৬-এর মারাদোনা এবং তাঁর ঈশ্বর

এই সম্মানের জন্য মনোনীত নামগুলির মধ্য়ে কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনও রয়েছেন। স্টোকস জানিয়েছেন নিউজিল্যান্ডের বছরের সেরা ব্য়ক্তিত্বের জন্য তাঁর ভোট পাবেন ব্ল্যাক ক্যাপস অধিনায়কই। তাঁর মতে কেইন সব দিক থেকেই এই পুরস্কারের যোগ্য ব্যক্তি। তিনি বিশ্বকাপের সেরা হিসেবে নির্বাচিত হয়েছেন শুধু নয়, দুর্দান্ত নেতৃত্ব দিয়ে গোটা দলকে অনুপ্রাণিত করেছেন। নিউজিল্যান্ডার কেমন হন, উইলিয়ামসনই বিশ্বকে দেখিয়েছেন।

এর আগে নিউজিল্যান্ডের বিভিন্ন ক্ষেত্রের মানুষ এই সম্মান পেয়েছেন। প্রাপকদের তালিকায় রয়েছে, রাগবি অধিনায়ক রিচি ম্যাকাও থেকে চিত্র পরিচালক তাইকা ওয়াইতিতি-র নাম। এখন কোনও ক্রিকেটার এই পুরস্কার পাননি। আগামী সেপ্টেম্বর মাসে মনোনয়ন নেওয়া শেষ হবে। ডিসেম্বরে, তার থেকে ১০ জনকে বেছে নেওয়া হবে। আর পরের বছরের ফেব্রুয়ারি মাসে, এক বর্ণাঢ্য অনুষ্ঠানে, বিভিন্ন ক্যাটেগরি অনুযায়ী বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।