ফুটবলের পর এবার দেশের মাটিতে ফেরার প্রস্তুতি নিচ্ছে ক্রিকেটও। করোনার ধাক্কা কাটিয়ে এবার সিএবি-এর তরফ থেকে বিশেষ উদ্যোগে শুরু হতে চলেছে বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্ট৷ নভেম্বর মাসের শেষ সপ্তাহে শুরু হতে চলেছে এই টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে ক্রিকেটার নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়েছে কালকেই। ঘর গুছিয়ে নিয়েছে কলকাতার দুই প্রধান সহ টুর্নামেন্টে অংশ নেওয়া বাকি দলগুলিও। 

এই টুর্নামেন্টে কলকাতা ময়দানের দুই প্রধান ছাড়াও অংশ নেবে মোট ছয়টি দল। লাল-হলুদ, সবুজ-মেরুন ছাড়াও এই টুর্নামেন্টে অংশ নেবে কালীঘাট ক্লাব, তপন মেমোরিয়াল ক্লাব, ক্যালকাটা কাস্টমস ক্লাব এবং টাউন ক্লাব। পরশু মার্কি ক্রিকেটার নির্বাচন পর্ব শেষ হয়েছে। সুদীপ চ্যাটার্জি, সুদীপ ঘরামী, অভিমুন্য ঈশ্বরণের মতো ফার্স্ট ক্লাস ক্রিকেটে অভিজ্ঞতা সম্পন্ন ৪২ জন ক্রিকেটারকে মার্কি হিসাবে গন্য করা হয়েছে। অস্ট্রেলিয়া সফরে যাওয়ায় অংশ নিতে পারেনি ঋদ্ধিমান, ঈশান, সামির মতো তারকা ক্রিকেটাররা। কাল টুর্নামেন্টের বাকি ক্রিকেটার নির্বাচনের পুরো পর্বটাই সম্পন্ন হয়। বিভিন্ন জেলার ১২৯ জন প্রতিভাবান ক্রিকেটারকে নিয়ে ২০০ জনের ক্রিকেটারে একটি তালিকা প্রস্তুত করা হয়। মঙ্গলবার সেই তালিকা থেকেই ক্রিকেটার বেছে নিল এই ছয়টি ক্লাব৷

দুই প্রধানকে নিলামে কড়া টক্কর দেয় বাকি ক্লাবগুলোও। এছাড়া ইস্টবেঙ্গল টুর্নামেন্টে কি নামে অংশ নেবে তা নিয়ে অনেকেরই কৌতূহল ছিল, শেষপর্যন্ত জানিয়ে দেওয়া হয় কোনওরকম প্রেফিক্স ছাড়া শুধুমাত্র ইস্টবেঙ্গল নামেই টুর্নামেন্টে অংশগ্রহণ করছে শতাব্দীপ্রাচীন ক্লাব। নীচে দুই প্রধানের স্কোয়াড বিস্তারিতভাবে তুলে ধরা হল। 

ইস্টবেঙ্গল – অভিমন্যু ঈশ্বরণ, শ্রীবৎস গোস্বামী, অর্নব নন্দী, বি অমিত, অভিষেক রমন, দীপাঞ্জন মুখার্জি, মুকেশ কুমার, সায়ন শেখর মন্ডল, কনিষ্ক শেঠ, আকাশ পান্ডে, অরিন্দম ঘোষ, অনুভব আহুজা, রাজু হালদার, সুজিত কুমার যাদব, দুর্গেশ কুমার দুবে।

মোহনবাগান – মনোজ তিওয়ারি, দেবব্রত দাস, অনুষ্টুপ মজুমদার, বিবেক সিং, আকাশ দীপ, সায়ন ঘোষ, রাজকুমার পাল, ঋত্বিক চ্যাটার্জি, অঙ্কুর পাল, শিবম শর্মা, সৌরভ সিং, প্রিন্স যাদব, অনুরাগ তিওয়ারি, সন্দীপন দাস (জুনিয়র), সুরজ সিন্ধু জয়সওয়াল।