মাত্র কয়েক দিন আগের ঘটনা। চোটে কাটিয়ে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজে ভারতীয় দলে ফিরে এসেছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু দেশের জার্সিতে তিনটি টি-২০ ম্যাচ খেলার পরই আবার চোটের ধাক্কা ভুবির কেরিয়ারে। বিসিসিআই নিজেদের স্টেমেন্টে জানিয়েছে, মুম্বইতে তৃতীয় টি-২০ ম্যাচ খেলর পরই ভুবনেশ্বর জানান ডানদিকের গ্রোয়াইন মাসেলে ব্যাথা অনুভব করছেন। পরীক্ষার পর জানা যায় স্পোর্টসম্যান হার্নিয়ার সমস্যা আবার ফিরে এসেছে। তাই একদিনের সিরিজ থেকে ভুবিকে বাদ দেওয়া হচ্ছে। একই সঙ্গে বোর্ড ভুবির চোট নিয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া হবে। একদিনের সিরিজে ভুবনেশ্বর কুমারের বদলে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করবেন শার্দুল ঠাকুর। রবিবার সিরিজের প্রথম একদিনের ম্যাচে চেন্নাইতে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। 

 

 

আরও পড়ুন - অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন ব্রাভো, খেলতে চান বিশ্বকাপ

২০১৮ সালের আইপিএল থেকে চোটের সমস্যায় ভুগছেন ভুবনেশ্বর কুমার। ভারতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে গিয়েও ব্যাক ইনজুরির জন্য সফরের মাঝপথে থেকেই দেশে ফিরে আসেন। ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ ও টি২০ সিরিজ খেলতে পারেননি ভুবি। এরপর বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচে আবার হ্যামস্ট্রিংয়ের চোটের কবলে পরেন ভুবি। মাত্র দু’ওভার চার বল বোলিং করার পর মাঠস থেকে উঠে যেতে হয় তাঁকে। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সেমিফাইনালে দলে ফেরেন ভুবনেশ্বর। কিন্তু ঘরের মাঠে গোটা দক্ষিণ আফ্রিকা সিরিজ ও বাংলাদেশের সিরিজে মাঠের বাইরে থাকতে হয়েছিল ভুবনেশ্বরকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে ফিরে এসেছিলেন। কিন্তু আবার চোটের জন্য বাদ পরলেন তিনি। কিন্তু বারবার কেন চোটের কবলে পরছেন ভারতীয় ক্রিকেটাররা। সেই নিয়ে প্রশ্ন উঠছে ভারতীয় ক্রিকেটে। 

আরও পড়ুন - কলকাতায় ৩৩২ ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা, আইপিএল নিলামের নির্ঘন্ট প্রকাশ করল বোর্ড

এদিকে ভুবনেশ্বরের বদলে ভারতীয় দলে এলেন শার্দুল ঠাকুর। ভারতীয় দলের জার্সিতে শেষবার তিনি একদিনের ম্যাচ খেলেছিলেন ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের এশিয়া কাপে। তাই একবছর পর আবার জাতীয় দলে ফিরলেন তিনি। এরপর চলতি বছরের অক্টোবর মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন শার্দুল। এখন দেখার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ম্যাচে প্রথম দলে তিনি সুযোগ পান কি না। 

আরও পড়ুন - আজাদ ময়দানের অন্ধকার তাঁবু থেকে ভারতীয় দল, যশস্বী এখন অনুপ্রেরণার আরেক নাম