আইপিএলে ৩৩২ ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা হল। আর এই তালিকায় যা উঠে আসছে তাতে দাপট বেশি বোলারদের। আইপিএলের ইতিহাসে সব থেকে দামি বিদেশি ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্স। ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় দলে তুলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। বাজার দরে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার অল রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। ১০ কোটি ৭৫ লক্ষ টাকায় তাঁকে দলে তুলে নিল কিংস ইলেভেন পাঞ্জাব। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার অল রাউন্ডার ক্রিস মরিস। ১০ কোটি টাকায় তাঁকে দলে নিয়েছে বিরাটের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। চতুর্থ স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের শেল্ডন কট্রেল। ৮ কোটি ৫০ লক্ষ টাকায় তাঁকে দলে তুলে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। পঞ্চম স্থানেও আছেন অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার। ফাস্ট বোলার নেথান কুল্টারনাইল। ৮ কোটি টাকায় তাঁকে দলে তুলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। 

 

আরও পড়ুন - আইপিএল ২০২০-র সবথেকে দামি ক্রিকেটার কামিন্স, কলকাতা পেল এক শক্তিশালী বোলারকে  

এই ক্রিকেটারদের মতেই বড় দর পেয়েছেন আরও বেশ কয়েকজন ক্রিকেটার। যেমন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ। তাঁকে ৪.৪০ কোটি টাকায় দলে নিয়েছে বিরাটের আরসিবি। ৫.৫০ কোটি টাকায় ধোনির চেন্নাই সুপার কিংসে জায়গা পেয়েছেন স্যাম করন। বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ৫.২৫ কোটি টাকা খরচ করে তাঁকে দলে নিয়েছে কেকেআর। ক্রিস লিনকে নিয়ে অনেক কথা হলেও বেস প্রাইজেই বিক্রি হলেন তিনি। ২ কোটি টাকায় তাঁকে দলে তুলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। কলকাতা নাইট রাইডার্স তাঁর জন্য ঝাঁপানোর চেষ্টার করেনি। এদিকে ওয়েস্ট ইন্ডিজের তারকা তরুণ ব্যাটসম্যান শেমরন হেটমায়ারকে দলে নিল দিল্লি ক্যাপিটালস। ৭.৭৫ কোটি টাকায় তাঁকে দলে নিল দিল্লি। ২ কোটি টাকা দিয়ে মিচেল মার্শকে দলে নিল সান রাইজার্স হায়দরাবাদ। কিন্তু অবিক্রিত থেকে গেলেন কার্লোস ব্রেথওয়েট ও মার্টিন গাপ্টিল ও কলিন মুনরো। 

আরও পড়ুন - আইপিএল ২০২০-তে আর কার কত দর, দেখে নিন একনজরে

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি দর পেলেন প্রাক্তন নাইট স্পিনার পীযূস চাওলা। ৬ কোটি ৭৫ লক্ষ টাকা দিয়ে তাঁকে দলে তুলে নিয়েছে ধোনির চেন্নাই সুপার কিংস। চার কোটি টাকায় বিক্রি হলেন গত মরসুমের নিলামে চমক দেওয়া বরুণ চক্রবর্তী। এবার চার কোটি টাকা দিয়ে তাঁকে দলে তুলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। তিন কোটি টাকায় রাজস্থান রয়্যালসে গেলেন প্রাক্তন নাইট ক্রিকেটার রবিন উথাপ্পা। মুম্বাইয়ের ফুচকা বিক্রি করে ক্রিকেট খেলা তরুণ ক্রিকেটার যশস্বী জয়সোয়াল ২ কোটি ৪০ লক্ষ টাকায় এবার খেলবেন রাজস্থানে রয়্যালসের পিঙ্ক জার্সিতে। একই সঙ্গে সান রাইজার্স হায়দরাবাদ বাজি ধরল তরুণ ক্রিকেটার বিরাট সিং ও ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের অধিনায়ক প্রিয়ম গর্গ।  

আরও পড়ুন - চোটের জন্য ছিটকে গেলেন দীপক চাহার, শেষ ম্যাচে দলে এলেন সাইনি