করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ক্রিকেটে বল পালিশে থুতু অর্থাৎ স্যালাইভার ব্য়বহারে  নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। থুতুর ব্যবহার বন্ধ করতে রিপোর্ট দিয়েছিলেন অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি। কিন্তু কোনও বিকল্প ব্যবস্থা না করেই কেনও বল পালিশে থুতুর ব্যবহার বন্ধ করে দেওয়া হলে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ব জুড়ে ফাস্ট বোলররা। সর্বাত্মক আতঙ্ক তৈরি হয়েছে যে, এরপর তো ব্যাটসম্যানকে জবাব দেওয়ার আর কোনও রাস্তাই খোলা পড়ে থাকল না। বল পালিশ না করে মুভ করবে না। ব্যাটসম্যানও অনায়াসে খেলে যাবে। চিরতরে হারিয়ে যেতে পারে রিভার্স সুইংও। অবশ্য এই বিষয়ে এবার বোলারদের রাস্তা বাতলালেন খোদ অনিল কুম্বলেই। বললেন বোলারদের সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে ক্রিকেটের ২২ গজে।

আরও পড়ুনঃবাবা হওয়ার সুখবরের দিন কয়েকর মধ্যে ফের বিতর্কে হার্দিক পাণ্ডিয়া

সম্প্রতি এক ওয়েব সেমিনারে যোগ দিয়েছিলেন অনিল কুম্বলে। সেখানে বল পালিশ প্রসঙ্গে আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান বলেন,'এই সমস্যার সমাধান হতে পারে ক্রিকেট পিচের চরিত্র কিছুটা বদলে ফেলে। ক্রিকেটে পিচ গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই পিচের চরিত্র বদল করে ব্যাট ও বলের মধ্যে ভারসাম্য আনা যায়। পিচে একটু বেশি ঘাস রাখাই যেতে পারে।তাতে বলের স্বাভাবিক মুভমেন্ট বাড়বে। সে ক্ষেত্রে পেসারেরা সাহায্য পাবে।' এছাড়াও অনিল কুম্বলে বলেন,'এরপর থেকে টেস্ট ক্রিকেটে আরও বাড়বে স্পিনারদের গুরুত্ব। দুই স্পিনার নিয়ে মাঠে নামা যেতে পারে। স্পিনারদের টেস্ট ক্রিকেটে একটু জায়গা করে দেওয়া হোক না। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে বলের পালিশ নিয়ে তো কেউ কথা বলছে না। বলছে, টেস্ট ক্রিকেট নিয়ে। ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ায় দুই স্পিনার নিয়ে খেললেই বা কী যায় আসে।'

আরও পড়ুনঃকেরালায় গর্ভবতী হাতির মৃত্যুর ঘটনায় নিন্দায় সরব দুই ভারত অধিনায়ক

আরও পড়ুনঃকরোনা আতঙ্কে ইংল্যান্ডে খেলতে যেতে রাজি হলেন না ৩ ক্যারেবিয়ান ক্রিকেটার

২২ গজের মাধ্যমে পেস বোলারদের সমস্যা কিছুটা সমাধান করার রাস্তা বললেও, বল পালিশে কৃত্রিম কোনও পদার্থের ব্যবহারের বিষয়টি একেবারে নাকোচ করে দিয়েছেন অনিল কুম্বলে।অস্ট্রেলিয়ার একটি সংস্থা মোম জাতীয় পদার্থ তৈরি করতে নেমেও পড়েছিল। কিন্তু কুম্বলে বলছেন,'বলের উপর কোনও কৃত্রিম পদার্থের ব্যবহারের উপরে এত দিন ধরে কড়া নিষেধাজ্ঞা আছে। আমরা চাইনি, সেই নিষেধাজ্ঞা শিথিল করতে।' এবার দেখার বিষয় কুম্বলে কমিটির রিপোর্টের ভিত্তিতে যেমন বলে স্যালাইভার ব্যবহার বন্ধ করেছে আইসিসি, এবার সেই কুম্বলের সুপারিশ শুনেই পেস বোলিং সহায়ক উইকেট বানাতে রাজি হয় কি না বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।