তিনি ভারতীয় দলের ব্যাটিং লাইনাপের অন্যতম বড় ভরসা। ২২ তারিখ থেকে ইডেনে শুরু হচ্ছে দিন রাতের টেস্ট। গোলাপী বলে খেলা নিয়ে একাধিক কথা উঠে আসছে ভারতীয় ক্রিকেটে। এমন সময়ই নিজের অভিজ্ঞতার কথা বলছেন জাতীয় দলের ক্রিকেটার চেতেশ্বর পূজারা। এর আগে গোলাপী বলে খেলেছেন একাধিক ভারতীয় ক্রিকেটারা। তবে গোলাপী বলে সব থেকে বেশি খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। বছর তিনেক আগে দলীপ ট্রফির ম্যাচে অপরাজিত ডাবল সেঞ্চুকি করেছেন চেতেশ্বর পূজারা। গোলাপী বলে মোট ৪৫৩ রান এসেছে তাঁর ব্যাট থেকে। তাই ২২ তারিখ  ইডেনে টিম ইন্ডিয়ার সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার হয়েই মাঠে নামবেন তিনি। 

আরও পড়ুন - অনুশীলনে চোট রোহিতের, প্রথম টি২০র আগে প্রবল ধোঁয়াশা ভারতীয় দলে

গোলাপী বলে খেলার অভিজ্ঞতা জানাতে গিয়ে পূজারা বলেন, গোধূলির সময়টাই সব থেকে বড় চ্যালেঞ্জ। দিনের আলো শেষ হয়ে আসবে আর লাইট টাওয়ারে আলো জ্বলে উঠবে, এই সময়টায় বলের দিকে ফোকাস ঠিক রাখতে পারলেই কেল্লা ফতে। আর ব্যাটিং টেকনিক? পূজারার মতে লাল বল আর গোলাপী বলে খেলার মধ্যে টেকনিকের দিক থেকে তেমন কোনও পরিবর্তনের প্রয়োজন তাঁর হয়নি। বলের ওপর চোখ সেট করাটাই আসল। 

আরও পড়ুন - অনুষ্কার টুইট বোমায় হিমশিম অবস্থা, ঢোক গিললেন ফারুক ইঞ্জিনিয়র

পূজারা ছাড়াও ভারতীয় দলের ক্রিকেটারদের মধ্যে, রোহিত শর্মা, ময়ঙ্ক আগরওয়াল, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, মহম্মদ সামি, ঋদ্ধিমান সাহারা গোলাপী বলে খেলেছেন। তাই একেবারে অন্ধকারে থেকে এই ম্যাচে নামতে হচ্ছে না ভারতীয় দলকে। তাছাড়া ম্যাচের আগে গোলাপী বলের জন্য পর্যাপ্ত অনুশীলনের ব্যবস্থাও থাকছে। পূজারা বলছেন, দলের সবাই মুখিয়ে আছেন দিন রাতের টেস্ট খেলার জন্য। তবে গোলাপী বলের থেকেও পূজারার চোখে অনেক বেশি করে রয়েছে বাংলাদেশে সিরিজ থেকে পুরো ১২০ পয়েন্ট পাওয়ার দিকে। তাই বলছেন, বল বদলে গেলেও খেলা বা ফরম্যাটটা বদলে যাচ্ছে না।  

আরও পড়ুন - দূষণকে বুড়ো আঙুল দেখালেন ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর