করোনা বিশ্বে ওয়ার্ক ফ্রম হোম আর কোনও নতুন শব্দ নয়। একটা সময় যেসকল পেশায় বাড়িতে বসে কাজের কথা ভাবাও যেত না, করোনা ভাইরাস মহামারী সেরকম অনেক কাজকেই  বাড়িতে থেকে করতে শিখিয়ে দিয়েছে। বিশেষ করে আইটি সেক্টরকে। প্রথম প্রথম সমস্যা হলেও, এখন সকলেই মানিয়ে নিয়েছেন। কিন্তু কখনও শুনেছেন বিশ্বের যে কোনও প্রান্তে চলবে ক্রিকেট ম্যাচ। আর বাড়িতে বসেই ধারাভাষ্য়কার করবেন কমেন্ট্রি। করোনা বিশ্বে কিন্তু সেই প্রক্রিয়ারও পরীক্ষা হয়ে গিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে এবছর আইপিএলেও হয়তো দেখা ওয়ার্ক ফ্রম হোম কমেন্ট্রি দেখা যাবে।

আরও পড়ুনঃএমএস ধোনি নয়,সৌরভ গঙ্গোপাধ্যায়ের যোগ্য উত্তরসূরি বিরাট কোহলি, নয়া বিতর্ক বিশ্ব ক্রিকেটে

গত রবিবার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়েছিল টি-থ্রি ক্রিকেট। সেখানে তিনটি দল একটি ম্যাচে খেলেছিল। ক্রিকেটের এই নতুন ফরম্যাট নিয়ে আলোচনা ছিল জোরদার। ওই ম্যাচে ইরফান পাঠান, দীপ দাশগুপ্ত ও  সঞ্জয় মঞ্জরেকার নিজেদের বাড়ি থেকে ধারাবিবরণী দিয়েছিলেন। এমনকী ম্যাচটির সম্প্রচার করা সংস্থার একাধিক ক্রিউ মেম্বার বাড়ি থেকেই কাজ করেছিলেন। প্রাথমিকভাবে সাফল্য পেয়েছে এই প্রক্রিয়া। আরও উন্নত করার চেষ্টাও  চলছে। ইরফান পাঠান জানিয়েছেন,'আমরা নেটওয়ার্ক কানেকশান নিয়ে খুব চিন্তায় ছিলাম। ম্যাচ চলাকালীন সবসময় তো আর নেটওয়ার্ক সমান থাকবে না। তবে সব কিছু দারুনভাবে  ব্যবস্থা করা হয়েছিল। কোনও অসুবিধা হয়নি। আমি আলাদা ঘিরে বসে কাজ করেছি। যাতে কাজে কেউ ব্যাঘাত না ঘটায়। ভার্চুয়াল কমেন্ট্রি একেবারে নতুন ব্যাপার। এটার সঙ্গে মানিয়ে নিতে একটু সময় লাগবে। তবে এই করোনা পরিস্থিতির মাঝে এমন করা ছাড়া উপায় নেই।'

আরও পড়ুনঃ'ব্যাট-বল কিছুই পারে না', নিজের দেশেই চরম অপমানের শিকার শাহিদ আফ্রিদি

আরও পড়ুনঃনেপোটিজম বিতর্কে এবার কঙ্গনার পাশে দাঁড়ালেন ক্রিকেটার মনোজ তিওয়ারী

এবার দুবাইতে আইপিএল অনুষ্ঠিত হলেও ভার্চুয়াল কমেন্ট্রি দেখা যেতে পারে। আপাতত তেমনই আভাস পাওয়া যাচ্ছে। সূত্রের খবর, আইপিএলে মাঠে এবার বিশাল কমেন্ট্রি টিম থাকবে না। মাঠে কয়েক জন ধারাভাষ্যকার থাকবেন। বাকিরা করবেন বাড়ি থেকে। দেখা যাচ্ছে, একটা ওয়াইফাই কানেকশন আর টিভি থাকলেই বাড়ি থেকে ধারাভাষ্য সম্ভব। অতএব মনে করা হচ্ছে, আইপিএলের স্টুডিও কমেন্ট্রিটাই এবার ধারাভাষ্যকারদের বাড়িতে তুলে নিয়ে যাওয়া হতে পারে। ধারাভাষ্যকারদের কেউ কেউ মনে করছেন করোনা ভাইরাস পরিস্থিতি যে ভয়াবহ জায়গায় যাচ্ছে তাতে বাড়িতে বসেই কমেন্ট্রি কাপ শ্রেয়।