করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ক্রিকেট। বাতিল বা স্থগিত হয়েছে অনেক সিরিজ। সেরকমই সম্ভবনা দেখা দিচ্ছিল ভারতের অস্ট্রেলিয়া সফর নিয়ে। তবে ভারত কখনো এ সফর স্থগিত কিংবা বাতিলের পক্ষে ছিল না। এ আর্থিক অনেক ব্যাপারও জড়িত আছে, বিশেষ করে ক্রিকেট অস্ট্রেলিয়ার। শেষমেশ আলোর মুখ দেখতে চলেছে সিরিজটি।  ক্রিকেট অস্ট্রেলিয়া সূচি ঘোষণা করেছে। ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে উপমহাদেশের বাইরে প্রথমবার দিন-রাত্রির টেস্ট খেলবে ভারত।

আরও পড়ুনঃদর্শকসংখ্যা কমিয়ে ম্যাচ আয়োজনের ভাবনা সারে-র

শুধু ভারতীয় দলের সফরই নয়, আগামী গ্রীষ্মের সম্পূর্ণ ক্রীড়াসুচী প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের যাত্রা শুরু হবে ৯ আগস্ট জিম্বাবোয়ে সফরের মধ্যে দিয়ে। ভারত অস্ট্রেলিয়া সফর শুরু করবে ১১ ই অক্টোবর টি-টোয়েন্টি সিরিজ খেলে। ব্রিসবেনে সফর শুরুর পর অক্টোবরের ১৪ এবং ১৭ তারিখে আরও দুটি টি-টোয়েন্টি খেলবে তারা। তারপর কোহলিরা আবার ডিসেম্বরের তিন তারিখে টেস্ট সিরিজ খেলতে আসবেন ব্রিসবেনে। তার পরে থাকবে তিন ম্যাচের একটি একদিনের সফর। 

আরও পড়ুনঃবিশ্বকাপ অন্যত্র সরানোর আইসিসির হুমকি মেলে একেবারেই বিচলতি নয় বিসিসিআই

আরও পড়ুনঃগাব্বায় ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট,অ্যাডিলেডে হবে ঐতিহাসিক পিঙ্ক বল টেস্ট

ক্রিকেট অস্ট্রেলিয়া সিইও কেভিন রবার্টস তার একটি বিবৃতিতে জানিয়েছেন জানিয়েছেন যে এখনও পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। এবং পরে সূচিতে কিছু পরিবর্তনও আসতে পারে। তাও তিনি জানিয়েছেন তারা তাদের তরফ থেকে সবরকম চেষ্টা করবেন যাতে এই গ্রীষ্মে সুস্থ স্বাভাবিক ভাবে আন্তর্জাতিক ক্রিকেট ফেরে।