Asianet News BanglaAsianet News Bangla

প্রোটিয়া টি২০ লিগে দল কিনেছে সঞ্জীব গোয়েঙ্কার গোষ্ঠী, শুরুতেই চমক দিল এই ফ্র্যাঞ্চাইজি

দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগে (Cricket South Africa T20 league) ডারবান দল কিনেছে  রমাপ্রসাদ সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠী (RPSG durban)। দল গঠন শুরু করে প্রথমেই চমক দিল এই নয়া ফ্র্যাঞ্চাইজি। 
 

Cricket South Africa T20 league RPSG durban signs 5 players including Quinton de Kock spb
Author
First Published Aug 13, 2022, 1:03 PM IST

দক্ষিণ আফ্রিকার নতুন টি২০ লিগে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির রমরমা। একাধিক আইপিএল দলের মালিক দল কিনেছে সেখানেও। দল কিনেছে চেন্নাই সুপার কিংস। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে জোহানেসবার্গের দলটি কিনেছে সিএসকে। দলের নাম হতে পারে  'জোহানেসবার্গ সুপার কিংস'। মুম্বই ইন্ডিয়ান্স কিনেছে কেপটাউনের দলটি। তাঁরা সেই দলের নাম দিয়েছে ‘এমআই কেপটাউন’। আইপিএলের ২০২২-এর প্রথমবার এসেই আরও একটি টি২০ লিগে দল কিনে ফেলেছে লখনউ সুপার জায়ান্টসের কর্ণধার আরপিএসজি অর্থাৎ সঞ্জীব গোয়েঙ্কা। ডারবান ফ্র্যাঞ্চাইজি কিনেছে  রমাপ্রসাদ সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠী।  আর ইতিমধ্যেই দল গঠনের কাজও শুরু করে দিয়েছে প্রোটিয়া টি২০ লিগের এই দলটি। 

ডারবানের দল গঠন করতে নেমে প্রথমেই কোচ হিসেবে এই ফ্র্য়াঞ্চাইজি নিযুক্ত করেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে। আর প্লেয়ার সিলেকশনেও আইপিএলের অভিজ্ঞতা থাকা ক্রিকেটারদের উপর জোর দেওয়া হচ্ছে। আরএসপিজি গোষ্ঠীর আইপিএল দল লখনউ সুপার জায়ান্টসের অন্যতম সেরা প্লেয়ার কুইন্টন ডিকককে সই করিয়েছে ডারবান। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার, কাইল মেয়ার্স, ইংল্যান্ডের রিসি টপলির সঙ্গে চুক্তি  করেছে এই সংস্থা। সই করানো হয়েছে দক্ষিণ আফ্রিকার হয়ে এখনও অভিষেক না হওয়া তরুণ ক্রিকেটার প্রনেলান সুব্রায়েনকে।  আরপিএসজি গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা বলেছেন, ‘আমি সব প্লেয়ারদের আরপিএসজি ডারবান পরিবারে স্বাগত জানাচ্ছি। এটি একটি নতুন সূচনা, আশা এবং প্রতিশ্রুতিতে পূর্ণ। আমরা আত্মবিশ্বাসী যে, প্রতিভাবান খেলোয়াড়রা দলটির উত্থানে সাহায্য করবে। এবং লড়াই করার মূল দর্শন বজায় রাখবে।’

Cricket South Africa T20 league RPSG durban signs 5 players including Quinton de Kock spb

প্রসঙ্গত, আইপিএল দেখে বিশ্বের নামকরা ক্রিকেট খেলাীয় দেশগুলি সকলেই নিজেদের টি২০ লিগ শুরু করেছে। সেই পথে হেঁটেছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও। এর আগে দুবার টি২০ লিগ চালু করেও সাফল্যের মুখ দেখতে পারেনি প্রোটিয়ারা। মুখ থুবড়ে পড়েছে সেই লিগ। যার ফলে বন্ধ হয়ে গিয়েছিল। তবে এবার ফের ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগ চালু করতে চলেছে দক্ষিণ আফ্রিকা। তবে এবার পুরো গুছিয়ে নামছে তারা। আর প্রতিযোগিতাকে সাফল্যের শীর্ষে নিয়ে যেতে হলে যে ভারত ছাড়া গতি নেই সেটাই বুঝতে পেরেছে প্রোটিয়া ক্রিকেট কর্তারা। তাই আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজি দল কিনেছে সেই লিগে। ২০২৩-এর শুরুতেই এই নতু  টি২০ লিগ শুরু হবে বলে এখনও পর্যন্ত খবর। 

আরও পড়ুনঃজিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ, কেন গেলেন না রাহুল দ্রাবিড়

আরও পড়ুনঃরূপ ও যৌবনের আগুনে উড়বে রাতের ঘুম, চিনে নিন তারকা ভারতীয় ক্রিকেটারের সুপার হট মেয়েকে

Follow Us:
Download App:
  • android
  • ios