রাজনীতিতে ধর্ম বা ধর্ম নিয়ে রাজনীতি। এই অভিযোগ এ দেশে বারবার উঠেছে। কিন্তু ভারতীয় ক্রীড়া ক্ষেত্রে ধর্মান্ধতার নজির খুব একটা নেই। বিশেষ করে ক্রিকেটে ধর্ম নিয়ে দড়ি টানাটানি তো একেবারেই দেখা যায় না। ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা এমন পর্যায়ে, ক্রিকেটই আলাদা ধর্ম হয়ে গিয়েছে। যেখানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই অংশ নিতে পারেন। কিন্তু এবার হায়দরবাবাদের একটি ক্রিকেট টুর্নামেন্ট নিয় উঠল জাতপাতের অভিযোগ।

হায়দরাবাদের নাগোল এলাকায় একটি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। বিএসআর স্টেডিয়ামে আয়োজিত ওই ক্রিকেট প্রতিযোগিতার প্রবেশ মূল্য ধার্য করা হয়েছিল ৩৫০০ কোটি। কিন্তু প্রতিযোগিতার নিয়ম দেখে সকলেই চমকে যান। কারণ প্রতিযোগিতার পোস্টারে স্পষ্ট উল্লেখ ছিল, কেবল ‘ব্রাহ্মণ’রাই এই টুর্নামেন্টে অংশ নিতে পারবেন। এমনকী অংশগ্রহণকারী সকল প্লেয়াররা ব্রাক্ষ্মণ কিনা তা জানার জন্য সকলেই পরিচয় পত্র আনতে বলা হয়।

এই খবর সবার প্রথম একটি সর্বভারতীয় সংবাদ মাধ্য সম্প্রচার করে। তারপরই শোরগোল পরে যায় নেট দুনিয়ায়। ক্রিকেটে এইভাবে ধর্মান্ধতা নিয়ে নিন্দায় সরব হয় সব মহল।  ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই টুর্নামেন্টের পোস্টারটি। শুধু মাত্র ব্রাক্ষক্ষ্মণদের খেলার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন সকলেই। আয়োজকদের কাঠগড়ায় তোলার পাশাপাশি উঠেছে সমালোচনার ঝড়।