ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজে হারার পর বর্তমানে ওয়ান ডে তে ভালো জায়গায় রয়েছে সাউথ আফ্রিকা। এরই মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করে দিল সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড। দীর্ঘদিন পর দলে জায়গা পেয়েছেন বর্ষীয়ান তারকা ডেল স্টেইন। \

আরও পড়ুন- ভ্যালেন্টাইন উইকে ১২০ কেজি চকোলেটের মূর্তি, সি আর সেভেনকে ভালবাসা ভক্তের

শেষবার সাউথ আফ্রিকার হয়ে স্টেইন খেলেছিলেন শেষ বছরের মার্চ মাসে। তারপর কাঁধের চোটের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হয়েছিল দক্ষিণ আফ্রিকার তারকা ফাস্ট বোলারকে। শেষ কয়েক বছর ধরেই নানান চোট ভোগাচ্ছে স্টেইনকে। তবে আপাতত তিনি একেবারে সুস্থ বলে দাবি করেছেন। সম্প্রতি শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টারস-এর হয়ে মাঠে নেমেছিলেন তিনি। এখন তাকে ফেরানোয় তার সামনে সুযোগ থাকছে ভালো পারফরম্যান্স করে নির্বাচকদের তাকে নিয়ে ভাবতে বাধ্য করতে। চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় আয়োজিত হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপের দলে নিঃসন্দেহে সুযোগ পেতে চাইবেন স্টেইন। 

আরও পড়ুন- জেনে নিন ভারতের অনুর্ধ-১৯ বিশ্বকাপ দলের কারা হয়ে উঠতে পারেন ভবিষ্যতের তারকা

ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের সুফল পেলেন আরো দুই ক্রিকেটার। প্রথমবারের জন্য সাউথ আফ্রিকা জাতীয় দলে ডাক পেলেন ৩৩ বছরের ব্যাটসম্যান পিট ভ্যান বিলজন এবং ২৯ বছরের পেসার সিসান্দা মাগালা। যদিও মাঠে নামার আগে সিসান্দাকে ফিটনেস টেস্টে পাশ করতে হবে বলে জানিয়েছে সাউথ আফ্রিকান ক্রিকেট বোর্ড। প্রাক্তন সাউথ আফ্রিকান অধিনায়ক এবং বর্তমান সাউথ আফ্রিকান বোর্ড সভাপতি গ্রেম স্মিথ জানিয়েছেন ঘরোয়া ফ্রাঞ্চাইজি ক্রিকেটে ক্রিকেটারদের পারফরম্যান্সে নজর রেখেছিল নির্বাচকরা। সেখানে যারা ভালো পারফরম্যান্স করেছে তারা সুযোগ পেয়েছে দলে। সঙ্গে কিছু সিনিয়র ক্রিকেটার কে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্তও তারা নিয়েছেন। ফ্যাফ দু প্লেসিস এবং কাগিসো রাবাদার মতো গুরুত্বপূর্ণ ক্রিকেটার যাতে টানা খেলে ক্লান্ত না হয়ে পড়েন সেই ব্যাপারটি বিবেচনা করেই তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। 

যদিও নিজেকে ফেরার জন্য তৈরি ঘোষণা করার পরেও এ বি ডিভিলিয়ার্সকে কেন ফেরানো হয়নি তা নিয়ে কোনো মন্তব্য করেননি স্মিথ। এই টি-টোয়েন্টি সিরিজেও অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সেরা স্কোয়াড বেছে নিতে অনেককেই ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে বলে জানা গেছে।