Asianet News BanglaAsianet News Bangla

ভারত বাংলাদেশ ম্যাচে থাবা বসাতে পারে দিল্লির বায়ু দূষণ, চিন্তিত আয়োজকরা

  • দীপাবলির পর দিল্লির দূষণ একটা বড় চিন্তার কারণ
  • দীপাবলির পরেই রাজধানীতে ভারত-বাংলাদেশ ম্যাচ
  • এর আগেও কোটলায় দূষণ থাকা বসিয়েছে টেস্ট ম্যাচে
  • দূষণ নিয়ে চিন্তায় বোর্ড ও ডিডিসিএ
Delhi pollution is a major concern in India Bangladesh first T20 match
Author
Kolkata, First Published Oct 27, 2019, 12:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নভেম্বরের তিন তারিখ দিল্লির ফিরজো শাহ কোটলায় ভারত বাংলাদেশে টি২০ সিরিজের প্রথম ম্যাচ। সব দিক থেকে নিশ্চিন্ত থাকলেও আয়োজকদের রাতের ঘুম কেড়ে নিয়েছে দিল্লির দূষণ চিন্তা। দীপাবলির পর থেকে দেশের রাজধানী শহরে দূষণের মাত্রা এতটাই বেড়ে যায় যে সাধারণ জীবন যাবন বিপর্যস্ত হয়ে পরে। এই অবস্থায় সন্ধে সাতটা থেকে ম্যাচ। কি ভাবে সামাল দেওয়া যাবে পরিস্তিতি তা নিয়ে চিন্তিত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ও ডিডিসিএ। কিন্তু এটা নিয়ে তাঁদের তেমন কিছু করাও নেই। 

আরও পড়ুন - বাবা মেয়ের খুনসুটি, ভাইরাল ধোনি ও জিভার ভিডিও

দীপাবলির দিন দুয়েক আগে দিল্লির বায়ু দূষণ নিয়ে রিপোর্ট প্রকাশ পয়েছে সেটা সবার চিন্তা আরও বাড়িয়ে দিয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সের মতে  দীপাবলির দিন দুয়েক আগেই দিল্লির বায়ুমন্ডলের অবস্থা খুব খারাপ। এই অবস্থায় রাতে কি ক্রিকেট খেলা সম্ভব? প্রশ্ন উঠছে সেটা নিয়েই। খুব বেশিদিন আগের কথা নয়, ২০১৭ সালে দিল্লিতে নভেম্বর মাসে ছিল ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ। সেই খেলায় শ্বাস নিয়ে কষ্ট হওয়ায় প্রথমে মাক্স ব্যবহার করেছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা, তারপরও সমস্যা না মেটায় মাঠে থেকে উঠে গিয়েছিলেন তারা। সেই ছবি ভারতীয় ক্রিকেটের জন্য গোটা বিশ্বর কাছে একটা খারাপ বিজ্ঞাপণ তৈরি করেছিল। এবারও সেটাই হবে না তো? 

আরও পড়ুন - আইপিএল সূত্রে দীপাবলির দিন ভারতীয় আবেগ উসকে দিলেন স্মিথ, ওয়ার্নার, গেইলরা

Delhi pollution is a major concern in India Bangladesh first T20 match

প্রতিবছর একাধিক ঘরোয়া ক্রিকেটের ম্যাচ দিল্লিতে বাতিল করতে হয় বা সরিয়ে নিতে হয়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে অনেকেই প্রশ্ন করছেন, দীপাবলির পর দিল্লির অবস্থা কেমন সেটা কারও অজানা নয়, কিন্তু তাও কেন নভেম্বরের শুরুতে কোটলায় আন্তর্জাতিক ম্যাচ দেওয়া হল। বোর্ডের যুক্তি রোটেশন পদ্ধতিতে যে ভাবে সূচি তৈরি হয় সেটা অনুযায়ী দিল্লিতে ম্যাচ আয়োজন করা ছাড়া আর উপায় ছিল না। তাই অনেকেই এখন থেকেই বাংলাদেশ দলকে মাস্ক নিয়ে আসার পরামর্শ দিচ্ছেন। সরকারও চেষ্টা করছে যাতে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়। হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের অক্টোবরের ২৬ তারিখ থেকে নভেম্বরের ৪ তারিখ পর্যন্ত ধান ক্ষেতের খড়ে আগুন জ্বালেতে বারণ করা হয়েছে। দীপাবলিরতে বাজির ওপর নিয়ন্ত্রণ করার চেষ্টাও করা হচ্ছে। কিন্তু তাতে কতটা উন্নতি হবে রাজধানীর বায়ুমন্ডলের। উত্তর নেই কারও কাছে। তাই বাংলাদেশের ভারত সফরের প্রথম ম্যাচেই দূষণ বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে সবার কাছে। 

আরও পড়ুন - টেস্ট সেন্টারের পক্ষে এবার বিরাটের হয়ে ব্যাট ধরলেন অনিল কুম্বলে
 

Follow Us:
Download App:
  • android
  • ios