২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালের পর থেকে আর ক্রিকেট মাঠে দেখা যায়নি ধোনিকে। মাহি কি মাঠে ফিরবেন এই প্রশ্ন গোটা দেশ জুড়ে। ক্রিকেট বিশ্বের নানান প্রান্তের ধোনি ভক্তরাও জানতে চান ধোনি কবে মাঠে ফিরবেন বা আদৌ আর মাঠে ফইরবেন কি না? এতদিন এই নিয়ে কোনও মন্তব্য করেননি মাহি। কিছুদিন আগে বিরাটের একটি টুইট থেকে গোটা দেশে খবর ছড়িয়ে পরেছিল ধোনি অবসর নেওয়ার জন্য সাংবাদিক সম্মেলন ডেকেছেন। কিন্তু সেটা হয়নি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দল নির্বাচনের আগে ঝাড়খন্ডের মাঠে ব্যাট হাত অনুশীলনে নেমেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেটা দেখে মনে হয়েছিল ঘরের মাঠে ক্যারেবিয়ানের বিরুদ্ধে ফিরছেন ধোনি। কিন্তু সেটা হয়নি। তাহলে কবে ফইরবেন তিনি। 

আরও পড়ুন - ধোনি ও কোহলির সঙ্গে কেমন সম্পর্ক মুখ্য নির্বাচক এমএসকে প্রসাদের, জানালেন নিজেই

মুম্বইতে একটি অনুষ্ঠানে সেই উত্তর নিজে মুখেই দিলেন ধোনি। অনেক কথার মাঝেই ধোনিকে প্রশ্ন করা হয়েছিল তিনি কবে মাঠে ফিরছেন। হিন্দিতে মাহির স্পষ্ট জবাব, ‘জানুয়ারি তক মত পুছনা।’ মানে জানুয়ারি পর্যন্ত প্রশ্ন করবেন না। ধোনির কথা থেকেই স্পষ্ট, ওয়েস্ট ইন্ডিজের পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামছে না তিনি। তারপর নিউজিল্যান্ড যাবে ভারতীয় দল। জানুয়ারির ২৪ তারিখ থেকে শুরু হবে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। তারপর ফেব্রুয়ারির ৫ তারিখ থেকে তিন ম্যাচের একদিনের সিরিজ। এই দুই সিরিজে কি পাওয়া যেতে পারে ধোনিকে? উত্তরের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু সময়। 

আরও পড়ুন - আইপিএল পর্যন্ত ধৈর্য ধরুন, ধোনি জল্পনায় জল ঢেলে বললেন রবি শাস্ত্রী

দিন দুয়েক আগেই ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী বলেছিলেন আগামী আইপিএলটাই হতে চলেছে ধোনির পরীক্ষা। সেখানই ধোনির দিকে ফোকাস করতে চায় ভারতীয় দল। ইন্ডিয়ার প্রিমিয়ার লিগে ভাল খেলতে পারলে ধোনির জায়গা যে বিশ্বকাপের দলে পাকা সেটার ইঙ্গিত দিয়ে রেখেছেন টিম ইন্ডিয়ার হেড কোচ। এখন দেখার ধোনি কী করেন? নিউজিল্যান্ডের বিরুদ্ধেই মাঠে নেমে পরেন নাকি হেড কোচ শাস্ত্রীর কথা মতই আইপিএল থেকে মাঠে নামেন সেটাই এখন দেখার। তাই জানুয়ারি পর্যন্ত মাঠে ফারার জল্পনায় ধোনির জল ঢেলেছেন বটে, কিন্তু সেই জল দিয়ে প্রশ্নের আগুন কতটা সামলানো যাবে সেটা নতুন বছরের শুরু থেকেই পরিস্কার হয়ে যাবে। 

আরও পড়ুন - জাতীয় দলের জার্সি গায়ে টি২০ বিশ্বকাপ জেতাই পাখির চোখ সঞ্জু স্যামসনের