বিগত বেশ কয়েক দিনে মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে মন্তব্য করতে শোনা গিয়েছে একাধিক প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটারদের। লকডাউনের সময় কার্যত হট টপিক হয়ে উঠছে মাহির অবসর। দেশি -বিদেশি তারকারা টিপ্পনি করেছে ধোনির অবসর নিয়ে। ধোনির অবসরের সঠিক সময় ছিল ২০১৯ বিশ্বকাপের পরে বলে মন্তব্য় করেছেন পাকিস্তানি স্পিড স্টার শোয়েব আখতার। জাতীয় দলে ফেরার ধোনির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মাহির প্রাক্তন সতীর্থ গৌতম গম্ভীর। প্রাক্তন ভারত অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্তও বলেছেন ধোনি দলে ফেরা কঠিন। অবসর নিয়ে নেওয়া উচিত। ধোনির টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে ফেরা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। শুধ ধোনির বিপক্ষেই নয়, পক্ষেও বলেছেন অনেকে। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়র নাসির হুসেন বলেছেন এখনও ধোনিকে অবসরের দিকে ঠেলে দেবেন না। এমন প্লেয়ার শতাব্দীতে খুব কম আসে। চেন্নাই সুপাক কিংসে মাহির সতীর্থ তথা একদা ভারতীয় দলের তীর্থ সুরেশ রায়না বলেছেন, ধোনির এখনও ক্রিকেটকে অনেক কিছু দেওয়ার বাকি। ধোনির পক্ষে বলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহম্মহ কাইফ। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ধোনিকে রাখার পক্ষেও সওয়াল করেন কাইফ।  আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে মহেন্দ্র সিংহ ধোনিকেই কিপার-ব্যাটসম্যান হিসেবে দেখতে চান মহম্মদ কাইফ। এবার ধোনিকে সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে অন্যতম বলে আখ্যা দিলেন ইংল্যান্ডের প্রাক্তন তারকা ব্যাটসম্যান কেভিন পিটারসন।

আরও পড়ুনঃপ্রতিষেধক আবিষ্কার না হলে পরের বছরও অলিম্পিকের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন

একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ধোনির প্রশংসায় পঞ্চমুখ ছিলেন কেপি। ইংল্যান্ডের প্রাক্তন এই ব্যাটসম্যানের মতে, অধিনায়ক ধোনির দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার জায়গাই নেই। ধোনি ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যে অন্যতম। পিটারসন বলেছেন, ‘ধোনির উপরে যে প্রত্যাশার চাপটা ছিল, তা নিয়ে অধিনায়কত্ব করা মোটেই সোজা ব্যাপার ছিল না। ওর শ্রেষ্ঠত্ব নিয়ে প্রশ্ন তোলার জায়গা নেই। এক বার ভেবে দেখবেন, কতটা প্রত্যাশার চাপ সামলাতে হত ধোনিকে। তার পরে দেশ এবং চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব দিয়েছে সাফল্যের সঙ্গে। দেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছেন, ৫০ ওভারের বিশ্বকাপ জিতিয়েছেন, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন, আইপিএলে তার দল চেন্নাই সুপার কিংসকে তিনবার চ্যাম্পিয়ন করেছেন। ফলে ধোনি অসাধারণ।'

আরও পড়ুনঃআগস্টের শেষদিকে হতে পারে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

আরও পড়ুনঃসব জল্পনার অবসান, মোহনবাগানকে আই লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করল ফেডারেশন

একইসঙ্গে পিটারসন জানিয়েছেন, এ বারের আইপিএল ধোনির সামনে বড় পরীক্ষার মঞ্চ ছিল। অধিনায়ক নয়, ক্রিকেটার ধোনির সামনে। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তিনি কতটা তৈরি, তা প্রমাণ করার জন্য আইপিএলই ছিল ধোনির সামনে পরীক্ষা-মঞ্চ। কিন্তু আইপিএল এখন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছে। ক্রিকেটারদের কেউ, কেউ মনে করছেন, এ বারে আইপিএল হওয়া রীতিমতো কঠিন। ধোনির সঙ্গে তার একটি আগের ছবিও চলতি সপ্তাহে শেয়ার করেছেন কেপি। ধোনির শ্রেষ্ঠত্ব নিয়ে যে তার বিন্দু মাত্র সন্দেহ নেই তা বার বার বুঝিয়ে দিয়েছেন কেভিন পিটারসন।