ইডেন গার্ডেন্সে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে কোহলির পছন্দের উইকেট পেতে চলেছে ভারতীয় দল। অধিনায়ক বিরাট কোহলির আব্দার অনুযায়ী বানানো হবে উইকেট এমনটাই জানিয়ে দিয়েছে সিএবি। এই প্রথম সৌরভ গঙ্গোপাধ্যায় বোর্ড সভাপতি হওয়ার পর টেস্ট ম্যাচ হতে চলেছে তাঁরই ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে। তবে এই ম্যাচ সাধারণ টেস্ট ম্যাচের থেকে বেশ অনেকটাই আলাদা। এই প্রথম ভারতে হতে চলেছে দিন রাতের গোলাপি বলের টেস্ট। যেখানে প্রথমবারের জন্য মুখোমুখি হতে চলেছে দুই দল ভারত ও বাংলাদেশ। আর সেই ম্যাচে বিরাটের পছন্দের উইকেটই উপহার দেওয়া হবে ভারতীয় দলকে। বোর্ড সভাপতি সৌরভের কথা মতনই মূলত পিচের তৈরি বিষয় নিয়ে এমন আভাস পাওয়া গেল সিএবি সূত্রে।

আরও পড়ুন, ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ, কাদের সাহায্য করতে তৈরি ইন্দোরের ২২ গজ

সিএবির পিচ কিউরেটর সূজন মুখ্যোপাধ্যায় এই মুহূর্তে ইডেন গার্ডেন্সের পিচ নির্মাণেই ব্যস্ত। একই সঙ্গে ইডেন গার্ডেন্সের যেমন উইকেট হয় তেমনটাই দেওয়া বলে জানিয়েছেন তিনি। তবে সিএবির তরফ থেকে ভারতীয় দলের সুবিধা অনুযায়ী পিচ তৈরি করা হবে বলে জানা গিয়েছে সিএবি সূত্রে। তবে এই মুহূর্তে ইডেনের উইকেট ঢেকে রয়েছে ঘাসে। আর সেই কারণে এই মুহূর্তে মাঠের বাইরে থেকে বোঝা সম্ভব নয় কেমন হতে পারে ইডেনের উইকেট। তবে এই বিষয় নিয়ে মঙ্গলবার সূজন মুখোরাধ্যায় বলেন, 'ইডেনের উইকেট যেমনটা হয় তেমনটাই হবে। বোলার, ব্যাটসম্যান সবর জন্যই সুবিধা থাকবে। তবে পুরোপুরি স্পিনিং ট্র্যাক করা সম্ভব নয়।'

আরও পড়ুন, শুরু অফ লাইন টিকিট বিক্রি, ভারত বাংলাদেশ টেস্ট নিয়ে চড়ছে উন্মাদনার পারদ

ইডেন গার্ডেন্সের উইকেট নিয়ে এখনও পর্যন্ত কোনও রকমের আব্দার করা হয়নি ভারতীয় দলের তরফ থেকে। এমনকি বিরাট কোহলির তরফ থেকেও কোনও রকমের আব্দার এখনও পর্যন্ত ভেসে আসেনি সিএবির কাছে। তবে পরিস্থিতি অনুযায়ী মরশুমের প্রথম উইকেট হওয়ার দরুণ ইডেনের পিচে কিছুটা হলেও থাকবে ঘাস। আর গোলাপি বলের টেস্ট ক্রিকেটকে মাথায় রেখেও ঘাস রাখা হতে পারে উইকেটে। অপরদিকে, ইডেন গার্ডন্সে দিন রাতের টেস্টে সমস্যার কারণ হতে পারে শিশির। মঙ্গলবার রাতে মাঠে রাজ চলা কালিন শিশিরের প্রভাব দেখা গিয়েছে মাঠে। সেই কারণে দিন রাতের টেস্টে সন্ধের পর প্রধান সমস্যা হতে পারে শিশির ভেজা মাঠ। তবে এবার সেই নিয়েও ব্যবস্থা নিতে চলেছে সিএবি। পর্যাপ্ত পরিমাণে ডিউ স্প্রে ও সুপার সাপার দিয়ে এই শিশিরের মোকাবিলা করবে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল।