Asianet News BanglaAsianet News Bangla

End of Shstri Era - রবি শাস্ত্রীর সাফল্য-ব্যর্থতা, অন্য কোচদের তুলনায় কোথায় শেষ করলেন তিনি

শেষ হল ভারতের প্রধান কোচ হিসাবে রবি শাস্ত্রীর (Ravi Shastri) মেয়াদ। তাঁর সাফল্য ও ব্যর্থতার বিশ্লেষণ।

End of Shstri Era - Success, Failures of Coach Ravi Shastri, stats analysis ALB
Author
Kolkata, First Published Nov 8, 2021, 11:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার (৮ নভেম্বর), দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচে ৯ উইকেটে জয় দিয়ে শেষ টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) অভিযান শেষ করল ভারত (India)। সেই সঙ্গে টি২০ ক্রিকেটে বিরাট কোহলির (Virat Kohli) অধিনায়কত্বের জমানারও শেষ হল, শেষ হল ভারতের প্রধান কোচ হিসাবে রবি শাস্ত্রীর (Ravi Shastri) মেয়াদও। বারবারই সমালোচনার মুখে পড়েছে শাস্ত্রীর কোচিং। তাঁকে কোহলির ইয়েস-ম্যান বলা হয়েছে। আইসিসি টুর্নামেন্টে ভারতের ধারাবাহিক ব্যর্থতার দায় চাপানো হয়েছে তাঁর ঘাড়ে। এত কিছুর পরও কিন্তু, রবি শাস্ত্রী, ভারতীয় ক্রিকেটে একজন অত্যন্ত সফল কোচ হিসেবেই পরিচিত হবেন। 

শাস্ত্রী বনাম অন্যান্য প্রধান কোচ

জন রাইট 

টেস্ট: ৫২; জয়: ২১ (৪০.৩৮ %) 

ওডিআই: ১৩০; জয় : ৬৮ (৫২.৩১ %)।

গ্রেগ চ্যাপেল: 

টেস্ট: ১৮; জয়: ৭ (৩৮.৮৯ %) 

ওডিআই: ৬২; জয়: ৩২ (৫১.৬১ %)

গ্যারি কার্স্টেন: 

টেস্ট: ৩৩; জয়: ১৬ (৪৮.৪৮ %)

ওডিআই: ৯৩; জয়: ৫৯ (৬৩.৪৪ %)

ডানকান ফ্লেচার: 

টেস্ট: ৩৯; জয়: ১৩ (৩৩.৩৩ %) 

ওডিআই: ১০৮; জয়: ৬৫ (৬০.১৯ %)

অনিল কুম্বলে: 

টেস্ট: ১৭; জয়: ১২ (৭০.৫৯ %)

ওডিআই: ১৯; জয়: ১৩ (৬৮.৪২ %)

রবি শাস্ত্রী: 

টেস্ট: ৪৬; জয়: ২৮ (৬০.৮৭ %)

ওডিআই: ৯১; জয়: ৫৭ (৬২.৬৪ %)

শাস্ত্রীর সাফল্য 

কোচ রবি শাস্ত্রীর অধীনে ভারত দুবার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে। এই প্রথম কোনো এশিয় দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে। ২০২০ সালের স্থগিত হয়ে যাওয়া পাঁচ ম্যাচের ইংল্যান্ড সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে আছে। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টি২০আই সিরিজ জিতেছে। প্রথমবার ওয়েস্ট ইন্ডিজে গিয়ে টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছে। তাঁর সময়েই দলে এসেছে ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুরের মতো তরুণ তারকারা। ভারতের পেস বিভাগেও বিপ্লব এসেছে।

শাস্ত্রীর ব্যর্থতা

কোহলি-শাস্ত্রী জুটি ভারতকে একটিও আইসিসি ট্রফি দিতে পারেননি। দ্বিপাক্ষিক ক্রিকেটে সাফল্য পেলেও বহুদেশিয় টুর্নামেন্টে তা করে দেখাতে পারেনি। ২০১৬ টি২০ বিশ্বকাপে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আটকে গিয়েছিল ভারত। ২০১৯ সালের ৫০-ওভারের বিশ্বকাপেও দৌড় থেমেছিল সেমিফাইনালেই। চলতি বছরের শুরুতে সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ সুপার ১২ পর্ব থেকেই বিদায় নিল ভারত।

শাস্ত্রীর ভবিষ্যৎ 

এখনও কোনও কিছু পাকা না হলেও, শোনা যাচ্ছে আইপিএল ২০২২-এ আহমেদাবাদের নতুন ফ্র্যাঞ্চাজির দায়িত্ব নিতে চলেছেন রবি। তাঁর সঙ্গে বোলিং কোচ এবং ফিল্ডিং কোচ হিসাবে বিদায়ী ভারতীয় কোচিং স্টাফ ভরত অরুণ এবং আর শ্রীধরও থাকবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios