Asianet News BanglaAsianet News Bangla

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লর্ডসে লজ্জার হার ইংল্যান্ডের, এক ইনিংস ও ১২ রানে জয় পেল প্রোটিয়ারা

লর্ডসে (Lords) প্রথম টেস্টে ইংল্যান্ডকে কার্যত দুর্মুশ করল দক্ষিণ আফ্রিকা (England vs South Africa)। বেন স্টোকসের (Ben Stokes)দলকে এক ইনিংস ও ১২ রানে হারাল ডিন এলগারের (Dean Elgar) দল। এর ফলে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
 

Eng vs SA 2022 South Africa beat England by an Innings and 12 runs in 1st test at lords spb
Author
First Published Aug 19, 2022, 10:06 PM IST

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে লর্ডসে প্রথম  টেস্টে লজ্জার হার ইংল্যান্ডের।  দুই ইনিংসেঅ প্রোটিয়া বোলিং লাইনআপের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ল বেন স্টোকসের দলের ব্যাটিং লাইআপ। ক্রিকেটের মক্কায় এক ইনিংস ও ১২ রানের শোচনীয় পরাজয়ের সম্মুখীন হল ব্রিটিশ লায়ন্সরা। তিন দিনেই শেষ হয়ে গেল খেলা। এই হারের ফরে ইংল্যান্ড দলের কোচের দায়িত্ব নেওয়ার পর প্রথম পরাজয়ের মুখ দখলেন ব্র্যান্ডন ম্য়াকালাম। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে জয়, ভারতের বিরুদ্ধে হত বছরের অসমাপ্ত পঞ্চম টেস্ট জিতে সিরিজ ২-২ ড্র করার পর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট হারল কিউই কোচের দল। 

Eng vs SA 2022 South Africa beat England by an Innings and 12 runs in 1st test at lords spb

ম্য়াচে টস  জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকার। সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না তা প্রমাণ করে দেন প্রোটিয়া বোলাররা। প্রথম ইনিংসের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড দল। মাত্র ১৬৫ রানেই শেষ হয়ে যায় বেন স্টোকসের দলের ইনিংস। অলি পোপ একা  ৭৩ রানের লড়়কু ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ইংল্যান্ডকে। দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে কাগিসো রাবা়ডা ৫, আনরিখ নকিয়া ৩ ও মার্কো জানসেন ২টি করে উইকেট নেন। প্রথন ইনিংসে রান তাড়া করতে নেমে লর্ডসের উইকেটে খুব বড় স্কোর করতে পারেনি প্রোটিয়ারা। ৩২৬ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করেন সারেল এরউই। এছাড়া মার্কো জানসেন ৪৮, ডিন এলগার ৪৭ রান করেন। ব্যাটিং লাইআপের শেষের দিকে কেশব মহারাজ ৪১ ও আনরিখ নকিয়া ২৮ রানের  মূল্যবান ইনিংস খেলে লিড অনেকটা বাড়িয়ে দলের। প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস ৩টি করে, ২টি উইকেট পান ম্যাথিউ পটস, একটি করে উইকেট পান জিমি অ্যান্ডারসন ও জ্যাক লিচ। প্রথন ইনিংসে ১৬১ রানের বিশাল লিড পায় দক্ষিণ আফ্রিকা।

Eng vs SA 2022 South Africa beat England by an Innings and 12 runs in 1st test at lords spb

দ্বিতীয ইনিংসেও আরও শোচনীয় অবস্থা হয় ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপের। একের পর এক উইকেট হারিয়ে  ম্যাচের ঘুড়ে দাঁড়ানোর কোনও সুযোগ পায়নি ব্রিটিশ লায়ন্সরা। তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংসল্যান্ডের ইনিংস। ১৪৯ রানে অলআউট হয়ে যায় বেন স্টোকসের দল। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ করে রান করেন অ্যালেক্স লিস ও স্টুয়ার্ট ব্রড। দুর্দান্ত বোলিং করেন নকিয়া। তিনটি উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট কাগিসো রাবাডা, জানসেন এবং কেশব মহারাজের। একটি উইকেট নে লুনগি এনগিডি। এই  জয়ের ফলে ৩ ম্য়াচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুনঃচাকরি যেতে পারে অনিল কুম্বলের, নতুন কোচের খোঁজে পঞ্জাব কিংস

আরও পড়ুনঃজিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্য়াচে কী হবে কোনও পরিবর্তন, দেখে নিন টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

Follow Us:
Download App:
  • android
  • ios