করোনা ভাইরাসের দাপটের কারণে চলতি বছরের সেপ্টেম্বরে স্থগিত হয়ে যায়  ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। আইপিএলের সময় শোনা যাচ্ছিল নতুন বছরে আরব আমিরশাহিতে হতে পারে ভারত ইংল্যান্ড সিরিজ। অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে বিসিসিআই জানিয়ে দিল ভারতের মাটিতেই হতে চলেছে ভারত-ইংল্যান্জ সিরিজ। নতুন বছরে ভারতের মাটিতে ৪ ম্যাচের টেস্ট, ৫ ম্যাচের টোয়েন্টি টোয়েন্টি  ও ৩ ম্য়াচের একদিনের সিরিজ খেলবে ভারত ও ইংল্যান্ড।

ভারত সফরে একটি দিন-রাতের পিঙ্ক বল টেস্ট ম্য়াচও খেলবে ইংল্যান্ড দল। ৫ ফ্রেব্রুয়ারি ও ১৩ ফেব্রুয়ারি পরপর দুটি টেস্ট হবে চেন্নাইতে। তারপর আমেদাবাদের মোতেরাতে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়ামে হবে পিঙ্ক বল টেস্ট। ২৪ ফেব্রুয়ারি থেকে হবে এই টেস্ট ম্যাচ। এটিই হবে ভারতের মাটিতে দ্বিতীয় পিঙ্ক বল টেস্ট। চতুর্থ টেস্ট ৪ মার্চ থেকে হবে মোতেরাতেই। এরপর ১২, ১৪, ১৬, ১৮, ২০ মার্চ পরপর ৫টি টি২০ ম্য়াচ মোতেরাতেই খেলবে ভারত ও ইংল্যান্ড। 

এরপর শেষে হবে এক দিনের সিরিজ। ২৩, ২৬ ও ২৮ মার্চ তিনটি এক দিনের ম্যাচ হবে পুণেতে। করোনা আবহে সিরিজ হওয়ার কারণেই এক একটি ভ্য়েনুতে হচ্ছে একাধিক ম্য়াচ। জৈব সুরক্ষা বলয়ে হবে সব ম্য়াচ। দীর্ঘ সময় পর দেশের মাটিতে ক্রিকেট ফেরা খুশি সকলেই। তবে এই সিরিজ আয়োজনের বিষয়ে খুবই সিরিয়াস বিসিসিআই। এই সিরিজের সাফল্যতার উপরই নির্ভর করছে ২০২১-এ দেশের মাটিতে আইপিএলের ভবিষ্যৎ।