ভারত ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ শেষ হয়েছে, কিন্তু টেস্ট ক্রিকেটের মহারণ এখনও শেষ হয়নি। বুধবার থেকে শুরু হচ্ছে চতুর্থ অ্যাসেজ টেস্ট। এবার খেলা ম্যা়ঞ্চেস্টারে। পাঁচ টেস্টের অ্যাসেজে, প্রথম টেস্টে জিতেছিল অস্ট্রেলিয়া, দ্বিতীয় টেস্ট ড্র, আর তৃতীয় টেস্ট অ্যাসেজের অন্যতম সেরা বিজ্ঞাপণ হয়ে উঠেছিল। বেন স্টোকসের ম্যাচ জেতানো সেঞ্চুরি, এবারের ইংল্যান্ড অস্ট্রেলিয়া দ্বৈরথের মেজাজটাকেই নিয়ে গেছে অন্য উচ্চতায়। 

এবার পালা চতুর্থ টেস্টের। অস্ট্রেলিয়া জিততে পারলে অ্যাসেজের দখল তাদের কাছেই থাকবে, আর ইংল্যান্ড জিতলে ঠিক উল্টোটা। তৃতীয়ে টেস্টে জয়ের মুখ থেকে হার অস্ট্রেলিয়া শিবিরকে দুমরে দিয়েছে। মানসিক ভাবে ক্রিকেটারদের চাঙ্গা করতে চতুর্থ টেস্টের আগে আবার দলের সঙ্গে যোগ দিয়েছেন স্টিভ ওয়া। চোট কাটিয়ে ম্যাঞ্চেস্টারে মাঠে নামত তৈরি স্টিভ স্মিথও। মঙ্গলবারই নিজেদের ১২ জনের দল প্রকাশ করে দিয়েছে অজি শিবির। স্টিভ ও স্টার্ক দলে ফিরলেও বাদ পরতে হচ্ছে উসমান খোয়াজাকে। গত সপ্তাহের হার তাঁদের ধাক্কা দেয়নি, বরং মানসিক ভাবে আরও কঠিন করে তুলেছে। ম্যাঞ্চেস্টার মহারণে নামার আগে বলছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। 

তৃতীয় টেস্টে হারের বদলা নিতে মাঠে নামবে ক্যাঙ্গারু শিবির, সেটা ভালই জানে ইংরেজরা। তবে গত সপ্তাহের নাটকীয় জয় থেকে তারা এখনও বেড়িয়ে আসতে পারেনি। তাই মাঠে নামের আগে দলকে তাই সতর্ক করছেন অভিজ্ঞ ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলছেন, গত সপ্তাহের জয় আমরা উপভোগ করছি, কিন্তু ভুলে গেল চলবে না গত সপ্তাহ এখন অতীত। প্রথম দলে পরিবর্তনের সম্ভাবনা কম, এমনই খবর উঠে আসছে ইংল্যান্ড শিবির থেকে। 

ম্যাঞ্চেস্টারে দুই দলের মহারণের পাশাপাশি আরও একটি লড়াই দেখার অপেক্ষা করছেন সবাই। জোফরা আর্চার বনাম স্টিভ স্মিথ। আর্চারের বলের ঘায়ে তৃতীয় টেস্ট খেলা হয়নি স্টিভের। ইংলিশ পেসারকে জবাব দিতে মুখিয়ে অজি ক্রিকেটার।