Asianet News BanglaAsianet News Bangla

কিউইদের বিরুদ্ধে ইংল্যান্ডের হয়ে মাঠে নামলেন এক বাঙালি ক্রিকেটার, চিনে নিন কে এই তরুণ

লর্ডসে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের (England vs New Zealand 2022) প্রথম টেস্টে মাঠে নামলেন বাঙালি ক্রিকেটার। নাম রবিন দাস (Robin Das)। কে এই বাঙালি ক্রিকেটার, জেনে নিন বিস্তারিত তথ্য়।
 

England vs New Zealand 2022 Bengali cricketer Robin Das fielded for england in first Test at Lords spb
Author
Kolkata, First Published Jun 3, 2022, 2:25 PM IST

লর্ডসে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থেকেছে ক্রিকেট প্রেমিরা। ক্রিকেটের মক্কায় দাপট দেখিয়েছে ব্রিটিশ ও কিউই পেসাররা। একই সঙ্গে আরও একটি ঘটনা নজর কেড়েছে ক্রিকেট বিশ্বের তথা বাঙালিদের, তা হল লর্ডসে ইংল্যান্ডের এক বাঙালি ক্রিকেটাকরের মাঠে নামা। হ্যাঁ, ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড টেস্টে মাঠেন  নামেন রবিন দাস।  পদবী পড়েই বুঝতে পারছেন বাঙালি। পুরো নম রবিন জেমস দাস। তবে তবে ওপার বাংলার। অর্থাৎ পশ্চিম বাংলার নয়, বাংলাদেশের আদি বাসিন্দা তার পরিবার। তবে তাতে কী ব্রিটিশ দলে একজম বাঙালি প্লেয়ার এটাই বা কম গর্বের কী। 

England vs New Zealand 2022 Bengali cricketer Robin Das fielded for england in first Test at Lords spb

তবে মাত্র চার বলের জন্য মাঠে নেমেছিলেন রবিন দাস। পরিবর্ত হিসেবে মাত্র কয়েক মিনিট ফিল্ডিং করেই শিরোনামে চলে এসেছেন তিনি। রবিন যখন মাঠে নামেন, তখন লর্ডস টেস্টে প্রথম একদশে সুযোগ না-পাওয়া হ্যারি ব্রুক এবং ক্রেগ ওভারটন অতিরিক্ত ফিল্ডার হিসাবে মাঠে ছিলেন। বাইরে গিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তার পরেও ম্যাটি পট্স চোট পাওয়ায় তৃতীয় একজন ক্রিকেটার দরকার ছিল। তাঁর জায়গাতেই ফিল্ডিং করেন রবিন। ৩৮তম ওভারে ফিল্ডিং করতে নামেন তিনি। ঘটনাচক্রে, ইংল্যান্ডের ১৩ জনের যে দল ঘোষণা করা হয়েছিল নিউজিল্যান্ড সিরিজের জন্য, সেই দলে রবিনের নাম নেই! কিন্তু আপৎকালীন পরিস্থিতিতে তাঁকে মাঠে নামতে বলে টিম ম্যানেজমেন্ট। চারটি বল ফিল্ডিং করার পর যখন ওভার শেষ হয় তখন ইংল্য়ান্ড দলের মূল প্লেয়ার স্টুয়ার্ট ব্রড মাঠে নামেন ও রবিন দাস উঠে যান।

রবিন দাস সংবাদ শিরোনামে উঠে আসার পরই তার সম্পর্কে জানার বিষয়ে কৌতহুল প্রকাশ করেন নেটাগরিকরা। জানা গিয়েছে রবিনের বাবার জন্ম বাংলাদেশের সুনামগঞ্জে। কিন্তু রবিন জন্মা ইংল্য়ান্ডের মাটিতেই। রবিন ছোট বেলা থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহী। পড়াশোনা ,সারেন ব্রেন্টউড স্কুলে। ক্রিকেটে অল্প সময়ের মধ্যে নামও করেন তিনি। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এসেক্সের হয়ে খেলেন তিনি। যোনে এখও পর্যন্ত একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। তবে জুনিয়র লেভেলে যথেষ্ট সুনামের সঙ্গে খেলেছেন তিনি। ২০১৮ সালে এসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে দ্বিশতরান করেছিলেন এই বাঙালি। এসেক্স দ্বিতীয় একাদশের হয়েও খেলেছেন তিনি। বস্তুত, তিনি লর্ডসে ফিল্ডিং করতে নামার পর এসেক্স কাউন্টি টুইটারে রবিনকে শুভেচ্ছাও জানিয়েছে। খুশি রবিন দাসও। ইংল্য়ান্ডের হয়ে একদিন ক্রিকেট খেলাই তার স্বপ্ন। 

 

 

প্রসঙ্গত , লর্ডসে প্রথম টেস্টে টস জিততে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু ইংল্য়ান্ড পেস অ্যাটাকের আগুনে বোলিংয়ের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ইনিংস। ১৩২ রানে অলআউট হয়ে যায় কিউইরা। ইংল্যান্ডের হয়ে সর্ববোচ্চ ৪টি করে উইকেট নেন জিমি অ্যান্ডারসন ও বেন স্টোকস। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপও ধসে যায়। প্রথম দিনের শেষে স্কোর ১১৬ রানে ৫ উইকেট। ২টি করে উইকেট নিয়েছে টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও কাইল জেমিসন। 

Follow Us:
Download App:
  • android
  • ios