বিশ্বের অন্যতম সেরা ফিনিশার তিনি। তার দিকে বল হাতে ধেয়ে আসার সময় ১০ বার ভাবেন বিশ্বের তাবড় তাবড় বোলার। কিন্তু ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাচ জয়ের দোরগোরায় নিয়ে গিয়েও ফিনিশ করতে পারেননি মহেন্দ্র সিং ধোনি। তারপর থেকেই ক্রিকেটের বাইরে ভারতের প্রাক্তন অধিনায়ক। আগানী সেপ্টেম্বরে আইপিএলে ফিরবেন মাহি। কিন্তু তার আন্তর্জাতিক কেরিয়ারের ভবিষ্যৎ নিয়ে নিত্যদিন চলছে জল্পনা। এই সব কিছুর মধ্যেই ধোনির দেশের জার্সিতে করা এক রেকর্ড ভেঙে ফেললেন ইংল্যান্ডের একদিনের দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান। 

আরও পড়ুনঃবিসিসিআইয়ের একাধিক নিয়ম অপছন্দ আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির, তাহলে কি এবার বোর্ড-ফ্র্যাঞ্চাইজি দ্বৈরথ

এতদিন পর্যন্ত অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফর্ম্যাটে ৩৩২টি ম্যাচে ২১১টি ছক্কা মেরেছিলেন ধোনি। যা কিনা সর্বোচ্চ ছিল। মঙ্গলবার আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে ধোনির সেই রকের্ড টপকে গেলেন ব্রিটিশ অধিনায়ক। ম্যাচ হারলেও মর্গ্যান ১০৬ রানের ইনিংস খেলেন। তাতে ছিল ৪টি ছয় ও ১৫টি চার। এই চারটি ছয়ের সৌজন্যেই ধোনির ২১১ টি ছয় মারার রেকর্ড টপকে যান মর্গ্যান। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে মর্গ্যানের ছক্কা সংখ্যা দাঁড়িয়েছে ২১২ টি। ধোনির মত প্লেয়ারের রেকর্ড ভাঙা ভাগ্যের ব্যাপার বলে মনে করেন মর্গ্যান। ক্যাপ্টেন কুলের রেকর্ড ভেঙে উচ্ছ্বসিত ইংলিশ অধিনায়ক।

আরও পড়ুনঃঅযোধ্যায় রামমন্দিরের শিল্যান্য়াস, অভিনন্দন জানালেন ভারতীয় ক্রিকেটাররা

আরও পড়ুনঃএমএস ধোনি একজনই হয়, তারসঙ্গে কোনও তুলনাই হয়না, মন্তব্য হিটম্যানের

ধোনির থেকে অনেক কম ম্যাচ খেলেই এই নজির গড়েছে ইয়ন মর্গ্যান। ধোনির অদিনায়ক হিসেবে ২১১ টি     ছক্কা হাঁকাতে লেগেছ ৩৩২টি ম্যাচ। সেখানে মাত্র ১৬৩ টি ম্যাচেই সেই নজির টপকে গিয়েছে ইংল্যান্ড অধিনায়ক। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন প্রাক্তন অসি অধিনায়ক রিকি পন্টিং।  ৩২৪ ম্যাচে প্রাক্তন অজি অধিনায়কের সংগ্রহ ১৭১টি ছক্কা। ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ১৭০ এবং ১৩৫টি ছক্কা মেরে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম এবং দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্স। আগামী ছক্কা মারার সংখ্যা আরও অনেক দূর বাড়িয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন ইয়ন মর্গ্যান।