ভারতের সব থেকে সফল অধিনায়ক, টিম ইন্ডিয়ার রান মেশিন। এই সব তকমা একদিকে আছে। কিন্তু দিনের শেষে তিনিও আর পাঁচ জনের মতই মানুষ। তাই ব্যর্থতা যেমন সবাইকে প্রভাবিত করে, তেমনই তাঁকেও প্রভাবিত করে। এমনটাই বলছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। সদ্য বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছে তাঁর দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর দল সবার ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু এই সফল্যের মাঝেও বারবার ফিরে আসে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে। বিরাটের অনেক সাফল্যের মাঝে যা একটা বড় ক্ষত। 

আরও পড়ুন - জোফরা আর্চারকে বর্ণ বৈষম্য মূলক কটুক্তি, ঘটনার পেছনে কী ইংরেজ সমর্থক

সেই ব্যর্থতা নিয়ে প্রশ্ন করতেই বিরাট বলেন,‘আর পাঁচ জনের মত ব্যর্থতা আমাকেও প্রভাবিত করে। আমি জানি আমার দলের আমাকে প্রয়োজন ছিল। আমার মনে হয় যদি সেদিন আমি মাঠ থেকে নট আউট হয়ে ফিরতে পারতাম, যদি দলকে খারাপ সময় থেকে তুলে আনতে পারতাম। কিন্তু তখনই আমার মনে হয় এমনটা ধরে নেওয়াটা ঠিক নয়।’ একটি টেলিভাশন চ্যানেলকে দেওয়া ইন্টারভিউতে এমনটাই বলেছেন বিরাট। বিশ্বকাপের সেই একটা ব্যর্থতা বাদ দিলে তাঁর সামনে এখনও ব্যর্থতা শব্দটা সেভাবে আসেনি। আর এই সাফল্যের ধারা বজায় রাখতে চান তিনি। বলছেন,‘আমার এমন একটা কিছু করতে চাই যাতে আগামী প্রজন্ম ক্রিকেট খেলার অনুপ্রেরণা পায়। আগামী প্রজন্ম যেন বলতে পারে ওই দলটার মতই আমাদের কিছু করতে হবে।’

আরও পড়ুন - জানুয়ারি পর্যন্ত প্রশ্ন করবেন না, ধোনির উত্তরে শুরু নতুন জল্পনা

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ করে বিরাটের ফোকাসে এখন থেকে ঢুকে পরেছে নিউজিল্যান্ড সফর। আর সেখানে টেস্ট সিরিজ জয়ের ইচ্ছে। টিম ইন্ডিয়ার নেতা বলছেন, নিজেদের সেরাটা দিলে আমরা বিশ্বের যে কোনও প্রান্তে জিততে পারি। কলকাতায় জেতার পরই বিরাটে প্রশ্ন করা হয়েছিল ৭০ ও ৮০ দশকের ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে তাঁদের তুলনা হচ্ছে।  বিরাটের স্পষ্ট জবাব, কোনও তুলনা হয় না। ওয়েস্ট ইন্ডিজের সেই দলটা প্রায় ১৫ বছর ধরে বিশ্ব ক্রিকেটে দাপট দেখিয়েছে। এই সাতটা ম্যাচে জয় তাঁদের ওই কৃতিত্বের ধারা কেছে নিয়ে যেতে পারে না। মত বিরাটের। কোহলির মত টানা সাত বছর যদি তাঁর দল এমন পারফরম্যান্স ধরে রাখতে পারে তারপর হতে পারে তুলনা। এখন নয়। 

আরও পড়ুন - ধোনি ও কোহলির সঙ্গে কেমন সম্পর্ক মুখ্য নির্বাচক এমএসকে প্রসাদের, জানালেন নিজেই