Asianet News BanglaAsianet News Bangla

বেশিদিন ক্রিতেট থেকে পারলেন না দূরে থাকতে, ফের ২২ গজে নামতে চলেছেন ইয়ন মর্গ্যান

২৮শে জন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন ইংল্যান্ডের বিশ্বকাপ (World Cup) জয়ী প্রাক্তন অধিনায়ক ইয়ন মর্গ্যান (Eoin Morgan)। কিন্তু ফের ২২ গজে ফেরার সিদ্ধান্ত নিলেন তিনি। 
 

Former World Cup winning England captain Eoin Morgan decided to play in legends league cricket spb
Author
Kolkata, First Published Jul 13, 2022, 10:22 PM IST

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ইংল্য়ান্ডের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক ইয়ন মর্গ্যান। ৩৫ বছর বয়সেই কিট ব্যাগ তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। টানা অফ ফর্মের কারণে এই সিদ্ধান্ত নিতে যে তিনি মর্গ্যান বাধ্য হয়েছিলেন সেই কথা সকলেরই জানা। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন তারমধ্যে আরও ক্রিকেট বাকি ছিল। তাই হয়তো ক্রিকেট থেকে নিজেকে বেশি দিন দূরে রাখতে পারলেন না ইয়ন মর্গ্যান। তাই ফের ক্রিকেট ফেরার সিদ্ধান্ত নিয়েছেন প্রাক্তন তারকা ক্রিকেটার। একজন ক্রিকেটারের অবসরের পর ক্রিকেট ছাড়া সময় কাটানো যে কতটা কষ্টের তা একজন ক্রিকেটারই বোঝে। তাই আরও কিছুদিন ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। খুব শ্রীঘ্রই ফের ২২ গজে দেখা যাবে ইয়ন মর্গ্যানকে।

তবে অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন না ইয়ন মর্গ্যান। লেজেন্ডস লিগে খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আয়োজকদের তরফে আগেই জানানো হয়েছিল যে, বীরেন্দ্র সেহওয়াগ, ইরফান পাঠান, ইউসুফ পাঠান, মুথাইয়া মুলরিধরন, মন্টি পানেসর, প্রবীণ তাম্বে, নমন ওঝা, এস বদ্রিনাথ, স্টুয়ার্ট বিনি, আসগর আফগানরা এবছর লেজেন্ডস লিগে অংশ নেবেন। পরে সেই তালিকায় যোগ করা হয় ব্রেট লি, লিয়াম প্লাঙ্কেট, যোগিন্দর শর্মা, অ্যালবি মর্কেল, জন্টি রোডস, অজন্তা মেন্ডিস ও দিলহারা ফার্নান্ডোর নাম। এবার সেই তালিকায় সাম্প্রতিক ও উল্লেখোযোগ্য সংযোজন বিশ্বকাপজয়ী ব্রিটিশ অধিনায়ক ইয়ন মর্গ্যান। লেজেন্ডস লিগে অংশ নেওয়ার কথা জানিয়ে মর্গ্যান বলেন, ‘দারুণ লাগছে। কিংবদন্তিদের সঙ্গে খেলার কথা ভেবে রীতিমতো উত্তেজিত। আমি টুর্নামেন্টের দ্বিতীয় মরশুমে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছি।’

আরও পড়ুনঃবুমরা ছাড়া আর কোন ভারতীয় বোলাররা একটি ওডিআইতে নিয়েছেন ৬টি উইকেট, দেখুন প্রথম ১০-এর তালিকা

আরও পড়ুনঃশুধু বুমরা নয়, ওভালে 'ব্রিটিশ বধ' করে কোন কোন রেকর্ড গড়ল ভারতীয় দল, দেখে নিন এক ঝলকে

প্রসঙ্গত, ২০১৫ সালে ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ডের হাতাশাজনক পারফরম্য়ান্স করার পর ইয়ন মর্গ্যানের হাতে দলের দায়িত্ব তুলে দিয়েছিল ইসিবি। মর্গ্যান দায়িত্ব নেওয়ার পর থেকেই সাদা বলের ক্রিকেটে পাল্টে যেতে শুরু করে ইংল্যান্ড। অবশেষে ২০১৯ সালে ঘরের মাঠে মর্গ্যানের নেতৃত্বে নিজেদের প্রছম একদিনের  বিশ্বকাপ জেতে ইংল্যান্ড দল। এছাড়াও মর্গ্যানের অধিনায়কত্বে এর অন্য উচ্চতায় পৌছে যায় ইংল্যান্ড ক্রিকেট। টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে ইংল্যান্ডকে আইসিসির ক্রমতালিকায় এক নম্বরে নিয়ে যান মর্গ্যান। তাঁর নেতৃত্বে প্রায় সব বড় দলকেই হারিয়েছে ইংল্যান্ড। ৬০ শতাংশ ম্যাচে জয় পেয়েছেন অধিনায়ক মর্গ্যান।

নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ১৬টি টেস্ট ম্য়াচ খেলেছেন ইয়ন মর্গ্যান। ২টি শতরান ও ৩টি অর্ধশতরান করেছেন ৭০০ রান। লাল বলের ক্রিকেটে খুব একটা সফল নন তিনি। তাই আগেই বিদায় জানিয়েছিলেন টেস্ট ক্রিকেটকে। একদিনের ক্রিকেটে ২৪৮টি ম্য়াচ খেলে ৩৯.০৯ গড়ে মর্গ্যান করেছেন ৭৭০১ রান। রয়েছে ১৪টি শতরান ও ৪৭টি অর্ধশতরান। টি২০ ক্রিকেটে করেছেন ১১৫টি ম্য়াচে ২৮.৫৮ গড়ে ২৪৫৮ রান। ১৪টি অর্ধশতরান করেছেন তিনি। আইপিএলে ২০২১ সালে কেকেআরকে ফাইনালে তুলেছিলেন অধিনায়ক মর্গ্যান। আইপিএলে ৮৩ ম্য়াচে ২২.৬৬ গড়ে করেছেন ১৪০৫ রান। রয়েছে ৫টি অর্ধশতরান। এবার লেজেন্ডস লিগের মঞ্চে মর্গ্যানকে দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছেন তার ভক্তরা।

Follow Us:
Download App:
  • android
  • ios