সম্প্রতি ধোনির অবসর নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। বর্তমানে কীসের ভিত্তিতে দলে সুযোগ পাবেন ধোনি। তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন গোতি। ২০১১ ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ওপেনার বলেছিলেন, ভারতীয় দলে তাঁরাই সুযোগ পাবেন যারা সেরাটা দিতে পারবেন এবং দলকে ম্যাচ জেতাতে পারবেন। পাশাপাশি আইপিএল না হলে ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা ক্ষীণ তাও  জানিয়েছিলেন গম্ভীর। একইসঙ্গে বর্তমানে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ধোনির থেকে কেএল রাহুলকে এগিয়ে রেখেছিলেন তিনি। গম্ভীরের এই বক্তব্যের পর বিতর্কও কম হয়নি। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই  এবার ধোনির প্রশংসা করলেন গৌতম গম্ভীর। বললেন ধোনি অধিনায়ক না হয়ে তিন নম্বরে ব্য়াটিং করলে ভেঙে যেত অনেক রেকর্ড।

আরও পড়ুনঃফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ফুটবল সংস্থার সিদ্ধান্তে বেজায় চটেছেন ট্রাম্প

সম্প্রতি এক সাক্ষাৎকারে ধোনি জানিয়েছেন,'ধোনি যদি তিন নম্বরে ব্যাট করত আর নেতৃত্ব দিতে না হত, তা হলে ক্রিকেটবিশ্ব সম্ভবত একেবারে অন্য রকম এক খেলোয়াড়কে দেখতে পেত। আরও অনেক রান ও করত, অনেক রেকর্ড ভাঙত। রেকর্ড বাদই দেওয়া যায়। রেকর্ড তো ভাঙার জন্যই গড়া হয়। তিন নম্বরে নামলে বিশ্বের সবচেয়ে আকর্ষক ক্রিকেটার হয়ে উঠতে পারত ও। পাটা উইকেটে এখনকার শ্রীলঙ্কা, বাংলাদেশ বা ওয়েস্ট ইন্ডিজের বোলিং আক্রমণকে সামনে পেলে অধিকাংশ রেকর্ডই ভেঙে ফেলত ও।' কিছু ম্য়াচ বাদে টপ অর্ডারে ব্যাট না করে ধোনি পুরো কেরয়ার ফিনিশার হিসেবে ব্যাট করায় আক্ষেপও প্রকাশ করেছেন গম্ভীর।

আরও পড়ুনঃবড় পর্দার ধোনিকে অসম্পূর্ণ রেখেই চলে গেলেন সুশান্ত

আরও পড়ুনঃসুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে শোকস্তব্ধ ভারতীয় ক্রিকেটাররা

এখনও পর্যন্ত ৩৫০ ওয়ানডে ম্যাচে ৫০.৫৭ গড়ে ১০৭৭৩ রান করেছেন তিনি। ১০ সেঞ্চুরি ও ৭৩ হাফ-সেঞ্চুরি রয়েছে এর মধ্যে। স্ট্রাইক রেট ৮৭.৫৬।কিন্তু ধোনির ওয়ান ডে কেরিয়ারে দুটি সেরা ইনিংস পাকিস্তানে বিরুদ্ধে ১৪৮ ও শ্রলঙ্কার বিরুদ্ধে ১৮৩ তিন নম্বরে নেমে। পাশাপাশি কেরিয়ারে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে ৩ নম্বরে ব্যাট করেছেন ধোনি। ৮২ গড়ে ধোনির ব্যাট থেকে এসেছে ৯৯৩ রান রান। তবে অধিনায়ক হিসেবে ২০০ ওয়ানডে ম্যাচে ৬৬৪১ রান করেছেন মাহি। অধিনায়ক হিসেবে রানের বিচারে ধোনির থেকে একমাত্র এগিয়ে রয়েছেন রিকি পন্টিং। কিন্তু গম্ভীরের বক্তব্যেরে পালটা হিসেবে ধোনি অনুগামীরা বলেছেন,বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিনিশার দোনি। নিচের দিকে নেমে অসংখ্য ম্যাচ দায়িত্ব নিয়ে দেশকে জিতিয়েছেন এমএসডি। ফলে ফিনিশার ধোনিকেই ক্রিকেট বিশ্ব বেশি পছন্দ করেন বলে মত ধোনি অনুগামীদের।