বরাবরাই সবার থেকে একটু অন্যরকম পছন্দ প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীরের। দেখতে শান্ত হলেও, ক্রিকেট কেরিয়ারে বিতর্কে জড়িয়েছেন অনেক বার। ক্রিকেট থেকে অবসরের পরেও একাধিক বিতর্কিত মন্তব্য করেছেন গম্ভীর। সম্প্রতি ধোনির অবসর নিয়ে তার মন্তব্যকে ঘিরেও কম বিতর্কে হয়নি। কিন্তু এই শতকের সেরা ভারতীয় অধিনায়ক কে? তা বাছতে বসলে হয়তো অনেকেই উত্তর দেবেন মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় বা বিরাট কোহলির নাম। কিন্তু তিনি যে গৌতম গম্ভীর। সকলের থেকে অন্য পথে হেঁটে গৌতম গম্ভীর বাছলেন প্রাক্তন ভারত অধিনায়ক ও কিংবদন্তী স্পিনার অনিল কুম্বলেকে। গম্ভীরের পছন্দের অধিনায়ক শুনেও বিষ্মিত হয়েছেন সকলে।

আরও পড়ুনঃকরোনা যুদ্ধে নিজের বিশ্বকাপের ব্যাট নিলামে তুললেন সাকিব আল হাসান

২০০৩ সালে দেশের জার্সিতে গম্ভীরের অভিষেক ঘটে। সেই সময়ে জাতীয় দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। শুরুতে খুব একটা সাফল্য আসেনি। দল থেকে বাদও পড়তে হয়েছে। কিন্তু সৌরভ তাঁকে আবার সুযোগ দিয়েছেন। গম্ভীরের কেরিয়ারের সেরা সময় অবশ্য গিয়েছে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে। ধোনির অধিনায়কত্বেই তিনি জোড়া বিশ্বকাপ জিতেছেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। ২০১১ বিশ্বকাপের ফাইনালে তাঁর ৯৭ রানের ইনিংস অবিস্মরণীয়। এহেন সাফল্য যার অধিনায়কত্বে এল সেই ধোনিকেও পছন্দ নয় গম্ভীরের। কেরিয়ারের সায়াহ্নে এসে বিরাট কোহলির অধিনায়কত্বেও কিছুদিন খেলেছেন তিনি। কিন্তু বিরাটও গৌতির প্রিয় অধিনায়ক নন। গম্ভীর কিছুদিন খেলেছেন রাহুল দ্রাবিড়ের অধীনেও। ভারতীয় ক্রিকেটের জেন্টলম্যানকেও পছন্দ নয় গম্ভীরের। তিনি বলছেন, “সৌরভ সত্যি খুব ভাল কাজ করেছে ভারতীয় ক্রিকেটে। রেকর্ডের নিরিখে একেবারে উপরের সারিতে থাকবে ধোনির নাম। তবে আমি যাঁদের অধীনে খেলেছি তাঁদের মধ্যে সেরা অধিনায়ক অনিল কুম্বলে। ও বেশিদিন ভারতের অধিনায়কত্ব করেনি। কিন্তু বেশিদিন যদি করত, তাহলে অনেক রেকর্ড ভেঙে দিতে পারত।” 

আরও পড়ুনঃলারাকে বল করতে রীতিমত ভয় পেতাম, অকপট স্বীকারোক্তি শাহিদ আফ্রিদির

আরও পড়ুনঃলকডাউনে ঘরে বসেই স্পোর্টস অ্যাক্টিভিটি বা ফিটনেস চর্চা, সাহায্য করতে পারে ৭ মাস বয়সী এই স্টার্টআপ

গম্ভীর কুম্বলের অধীনে মাত্র ৬টি টেস্ট খেলেছেন। তারপরও কেনও কুম্বলেকেই বাছলেন গৌতম গম্ভীর তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এর পেথনে কোনও ব্যক্তিগত আক্রোশ কাজ করেছে কিনা, তা নিয়েও প্রশ্ন তুলেছেন ধোনি, কোহলি, সৌরভ ভক্তরা। তবে অনেকেই বলছেন, এ নতুন কোনও কিছু নয়, বরাবরাই গৌতম গম্ভীরের পছন্দ সবার থেকে আলাদা। তা নিয়ে বিতর্ক হলেও ডোন্ট কেয়ার গৌতির।